খেলার মাঠে উন্মাদনাঃ পর্ব ৫

khelar-mathe-unmadona-5

Samba in Brazil

ব্রাজিলের নামের সঙ্গে যেনো সাম্বা নামটি জড়িয়ে আছে। একটি বিশেষ ধরনের একটি নাচ এই সাম্বা। যদিও এর উৎপত্তি আফ্রিকার প্রাচীন জনপদে, তবুও ব্রাজিলের নামের সাথেই সাম্বা নামটি ভালো মানায়। হ্যাপি ইস্টারের ৫১ দিন আগে পুরো ব্রাজিল জুড়ে “ব্রাজিলিয়ান কার্নিভ্যাল” বসে। এ কার্নিভ্যালের মূল আকর্ষন থাকে এই সাম্বা। এই সাম্বা নাচের জন্যে জনপ্রিয় কয়েকটি গান হলোঃ

-Uva de caminhao

-Na pavuna

-Primeira Linha

-Samba de fato

-Agora e Cinza

গানের সাথে সাথে রিও ডি জেনিরো সহ সব বড় বড় শহরে নেমে আসে উৎসবের আমেজ।

 

Open Bus Tour of Winning Team

বিশ্বকাপ সহ যেকোনো আন্তঃদেশীয় ফুটবল টুর্নামেন্ট কিংবা যেকোনো ক্লাব চ্যাম্পিয়নশিপ জেতার পর বিজয়ী দল নিজ দেশ/শহরে শো-ডাউন করে। এ সময় বিশেষ দ্বিতল বাসে করে তাঁরা জয় করে আনা ট্রফি নিয়ে আনন্দ করতে থাকে।

উপরের অংশ খোলা এই বাসগুলো শুধুমাত্র এই বিজয় উদযাপনের জন্যেই ব্যবহার করা হয়। প্রযুক্তির উৎকর্ষের কারণে ঘরে বসেই এখন সরাসরি এই উদযাপন দেখা যায়।

Car Honking

বিশ্বকাপ সহ যেকোনো আন্তঃদেশীয় ফুটবল টুর্নামেন্ট কিংবা যেকোনো ক্লাব চ্যাম্পিয়নশিপ জেতার পর বিভিন্ন আরব দেশে বিজয়ী দলের সমর্থকরা গাড়ি নিয়ে শহরের ব্যস্ততম রাস্তায় দেশের পতাকা উড়িয়ে ও গাড়ির হর্ন বাজিয়ে উৎসবের আবহ চারিদিকে ছড়িয়ে দেয়। হাজারো মানুষ বিজয়ের এই মাহেন্দ্রক্ষণে যোগ দেয়। গাড়িতে চড়ে, পায়ে হেঁটে, পরস্পরকে জড়িয়ে ধরে, গোলাপের সুগন্ধি পানি ছিটিয়ে এবং শূন্যে গুলি ছুড়ে তারা উল্লাস প্রকাশ করতে থাকেন। 

দিন যতই যাচ্ছে, বিশ্বায়নের প্রভাব ততই বাড়ছে। এতে করে দুই/তিন দেশের পারস্পারিক সম্পর্ক ভালো হচ্ছে, পাশাপাশি এটি খেলাধুলার ব্যাপক প্রচার ও প্রসারের কাজেও আসছে।