গ্র্যান্ডমাস্টার হওয়ার পথে স্যামুয়েল

২০০৬ সালে মাত্র ৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রের সর্বকনিষ্ঠ দাবা মাস্টার হওয়ার গৌরব অর্জন করে স্যামুয়েল সেভিয়ান। আর এবার ১৩ বছর বয়সী সেই স্যামুয়েল একটু একটু করে এগিয়ে যাচ্ছে গ্র্যান্ডমাস্টার হবার পথে। এই অনন্য খেতাব পেতে স্যামুয়েলের প্রয়োজন আর মাত্র ১৪ পয়েন্ট। তার আশা, একটি প্রতিযোগিতা থেকেই সে তুলে নিতে পারবে গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রয়োজনীয় রসদ।

আর সেটা যদি সে পারে তাহলে স্যামুয়েল হবে যুক্তরাষ্ট্রের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। এর আগে, ১৫ বছর বয়সে এই সম্মান অর্জন করেছিলেন রে রবসন। তাতেও অবশ্য স্যামুয়েল বিশ্বের কনিষ্ঠতম গ্র্যান্ডমাস্টার হতে পারছে না। ২০০২ সালে মাত্র ১২ বছর বয়সে বিশ্বের সর্বকনিষ্ঠ দাবা গ্র্যান্ডমাস্টার হওয়ার গৌরবটি নিজের করে নিয়েছেন ইউক্রেনের সের্গেই কারজাখিন।

ওয়াশিংটনের ওর্লিংটনে খুব তাড়াতাড়িই শুরু হতে যাচ্ছে একটি রেটিং প্রতিযোগিতা। সবকিছু ঠিক থাকলে এই প্রতিযোগিততেই গ্র্যান্ডমাস্টারটা হয়ে যেতে চায় স্যামুয়েল। বাবা আর্মেন সেভিয়ানের মাধ্যমে হাতেখড়ি হওয়া এই স্যামুয়েলের বাবাও বালক বয়সে ছিলেন একজন সফল দাবাড়ু। কিন্তু সেই বাবাই এখন ছেলের সাথে খেলতে গেলে রীতিমত হিমশিম খান।

আর এটা নিয়ে বেশ গর্ববোধ করেন স্যামুয়েলের বাবা। কিন্তু আর্মেন চান না যে শুধুমাত্র দাবা খেলেই তার সন্তানের ছেলেবেলাটা নষ্ট হোক। তবে স্যামুয়েলের ইচ্ছাটা কিন্তু সেরকমই। গ্র্যান্ডমাস্টার হয়ে যাওয়ার পর স্যামুয়েলের পরের লক্ষ্যটি কি জানতে চাইলে স্যামুয়েল জানায়, “বিশ্বচ্যাম্পিয়ন হওয়া।”