চটজলদি টিফিন

428

বাচ্চাকে স্কুলে টিফিন হিসেবে কী দিবেন, এ নিয়ে প্রতিদিনই ঝক্কি পোহাতে হয় মায়েদের। কর্মজীবি মায়েদের তো এক্ষেত্রে ঝামেলাটা আরো অনেক বেশি। একদিকে  বাচ্চার টিফিন অন্যদিকে নিজের জন্যেও দুপুরের হালকা খাবার। মায়েদের এই দ্বিমুখী সমস্যা থেকে রেহাই দিতে আজ দেয়া হলো ঝটপট তৈরি করা যায় এমন দুটি হালকা খাবারের রেসিপি :

ClassTune

মিনি স্যান্ডউইচ

উপকরণ: স্যান্ডউইচ ব্রেড প্রয়োজনমতো, শসা ও গাজর কুচি করা প্রয়োজনমতো। স্যান্ডউইচ ফিলারের জন্য: ব্রয়লার মুরগির বুকের মাংস ২ টুকরা। পেঁয়াজ মোটা কুচি ১টা, আদা কুচি আধা চা-চামচ, লবণ সিকি চা-চামচ, পানি ১ কাপ।

প্রণালী: ওপরের সব উপকরণ দিয়ে মাংস সেদ্ধ করে নিন। মাংস হাড় থেকে ছাড়িয়ে নিয়ে লম্বা কুচি করুন। মাংসকুচিতে মেয়োনেজ (স্বাদমতো) ও কাঁচা মরিচ (বিচি ফেলে দেওয়া) দিয়ে মেখে রাখুন। কুচি করা গাজর ও শসায় মেয়োনেজ মেখে নিন। রুটিতে ১ স্তর মাংস, ১ স্তর গাজর ও শসা দিয়ে স্যান্ডউইচ বানিয়ে তিন কোনা করে সাজিয়ে পরিবেশন করুন।

চিকেন ফ্রাই

উপকরণ: মুরগির মাংস ৬ টুকরা, আদা-রসুন বাটা ১ টেবিল-চামচ, রসুন কিমা ১ চা-চামচ, ডিম ১টি, ময়দা ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া সামান্য, সাদা গোলমরিচ গুঁড়া সামান্য, সয়াসস ১ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো।

প্রণালি: মুরগির মাংসের সঙ্গে তেল ছাড়া বাকি সব উপকরণ মাখিয়ে ১ ঘণ্টা রাখতে হবে। তারপর গরম তেলে লাল করে ভেজে টিফিনে পরিবেশন করা যায়। অনেক সময় মুরগি অল্প ভেজে ফ্রিজে রাখা যায়। প্রয়োজনের সময় আবার একটু ভেজে পরিবেশন করা যায়।