চোখজুড়ানো শৈল্পিক খেলা জিমন্যাস্টিক্সঃ পর্ব ১

Gymnastics

জিমন্যাস্টিক্স শারীরিক কলা-কৌশল প্রদর্শনের ক্রীড়াবিশেষ, যাতে দৌঁড়, লাফ, ডিগবাজী, সমারসল্টিং এবং ভারসাম্য রক্ষা করার বিষয়গুলো সংশ্লিষ্ট থাকে। অলিম্পিকে জিমন্যাস্টিক্স অন্যতম প্রধান ক্রীড়া বিষয় হিসেবে বিবেচিত। এ ক্রীড়ায় যে প্রতিযোগী অংশগ্রহণ করে থাকেন, তিনি জিমন্যাস্ট নামে সর্বসমক্ষে পরিচিতি লাভ করেন। জিম্যানস্টিক্সে প্রতিযোগীর দক্ষতা ও ক্রীড়াশৈলী প্রদর্শনের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়। আজ জিম্যানস্টিক্সের প্রথম পর্বে Parallel Bar ও Pommel Horse নিয়ে আলোচনা করা হবে।

Parallel Bar:

ClassTune

Parallel Bar হল পাশাপাশি সমান্তরালভাবে থাকা দুটি কাঠের বা লোহার দন্ডবিশেষ। এতে ভর দিয়ে জিমন্যাস্টরা বিভিন্ন কসরত দেখিয়ে থাকেন। এর মধ্যে প্রধান হল হাতে ভর দিয়ে পা উপরে তুলে ফেলা। আরেকটি ব্যাপার হল হাতে ভর দিয়ে দু’পা সমান্তরালভাবে সুইং করানো। কাঠের বা লোহার দন্ডের উপর কসরত দেখানোর পরে মাটিতে দু’পা ঠিকভাবে অবতরণ করানোও একটি চ্যালেঞ্জ Parallel Bar এ। Parallel Bar আবিষ্কৃত হয় জার্মানির বার্লিনে, ১৮১৯ সালেফ্রেডরিখ লুডউইখ নামে এক ব্যক্তি সর্বপ্রথম তাঁর জিমে এই Parallel Bar ব্যবহার করেন।

Pommel Horse:

একটি কাঠের টুকরার ওপর দুটি লোহার দন্ড অর্ধবৃত্তাকারভাবে যুক্ত থাকে, এই কাঠের উপরে হাতের ভরের সহায়তায় দু’পা ঘড়ির কাঁটার দিকে বা বিপরীত দিকে ঘোরাতে হয়। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, দুই পা লোহার দন্ডের উপর না ছুঁয়ে ঘোরাতে হয়। এই কসরতটি সাধারণত শুধু পুরুষরাই দেখিয়ে থাকেন। এটি সবচেয়ে কঠিন শরীরচর্চার কসরতের মধ্যে একটি বলে ধরা হয়। বলা হয়ে থাকে এই কসরতটি ওস্তাদ জিমন্যাস্টরা দেখিয়ে থাকেন। প্রাচীনকালে সৈনিকরা কৃত্রিম কাঠের ঘোড়ার উপরে এই কসরতটি চর্চা করতেন।