জাদুর কাদা

Magic Mud Experiment
ছবি : সংগৃহীত

বিজ্ঞান নিয়ে অনেকের মনেই ভয়ভীতি থাকে। জটিল সব সূত্র, গাণিতিক ব্যাখ্যা আর কাঠখোট্টা সব শব্দ শুনলেই কেমন যেন ভয় ভয় লাগে। জটিল সব ঘটনাকে বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে সহজভাবে তুলে ধরার কাজটিই করছে ‘সায়েন্স রকস’ টিভি অনুষ্ঠানটি। প্রতি সপ্তাহে ২টি করে ৫২ সপ্তাহে মোট ১০৪টি মজার মজার সায়েন্স এক্সপেরিমেন্ট দেখানো হবে তোমাদের আর বলে দেয়া হবে সেটা কেন হলো, কিভাবে হলো। আজ এক ঝলকে জেনে নেয়া যাক সায়েন্স রকস টিভি অনুষ্ঠানের পঞ্চম পর্বে দেখানো ‘Magic mud’ বা জাদুর কাদা পরীক্ষাটি।

আমরা জানি পদার্থ তিন অবস্থায় থাকতে পারে;কঠিন,তরল ও বায়বীয়। তুমি চাইলে কাদাকে কঠিন পদার্থের মতো হাতে নিতে পার,আবার তরলের মতো আঙুলের ফাঁকা দিয়ে গলে নিচে পড়ে যাবে। তাহলে কাদা কোন অবস্থায় থাকে? প্রশ্নের উত্তর পাওয়া যাবে এই এক্সপেরিমেন্টের মাধ্যমে।

কি কি লাগবেঃ
হাতের নাগালেই পাওয়া যায় এমন সব উপকরণ দিয়ে আমরা এক্সপেরিমেন্টটি করব। আমাদের দরকার একটি বাটি, একটি চামচ, কর্ণ স্টার্চ যা আমরা রুটি বানাতে ময়দা হিসেবে ব্যবহার করি, পানি, এক বোতল টনিকওয়াটার এবং একটি ব্ল্যাকল্যাম্প।

কিভাবে করবোঃ
প্রথমে পাত্রে কিছু পরিমাণ কর্ণ স্টার্চ পাউডার নেই। এতে টনিক ওয়াটার যোগ করি। এবার প্রতিবার একটু একটু করে পানি মিশিয়ে চামচ দিয়ে নাড়তে থাকি যতক্ষণ না এটি কাদার মতো অবস্থানে না পৌছায়। প্রশ্ন জাগতে পারে টনিক ওয়াটার কেন, পানি তো দিচ্ছি? এর উত্তর পরে বলছি। সবচেয়ে মজার ব্যাপার হল এই মন্ডটি কখনো কঠিন আবার কখনো তরল পদার্থের মত আচরণ করবে। মণ্ডটিকে নাড়াচাড়া করলে এটি কঠিন হয়ে উঠবে আবার স্থির করে রেখে দিলে তরল পদার্থের মত আচরণ করবে।

কিভাবে এটি হলঃ
স্টার্চ (C6H6O5)পানির সাথে মিশে এই অদ্ভুত পদার্থটি তৈরী করে। স্টার্চ এর সাথে অল্প পরিমাণ পানি এবং এর সাথে টনিক ওয়াটার C20H24N2O2 মেশানোর কারণে এই অদ্ভুত আচরণ ঘটতে দেখা যায়। কারণ টনিক ওয়াটার এ কুইনাইন্ থাকায় তা অন্ধকারে জ্বলে উঠে। তাই মণ্ডটিও অন্ধকারে জ্বলে উঠবে। ব্ল্যাক ল্যাম্প ব্যাবহার করলে অন্ধকারে আরো স্পষ্ট দেখা যায়। ১৭০০ সালের দিকে স্যার আইজ্যাক নিউটন আদর্শ তরলের ধর্ম নিয়ে আলোচনা করেন। যেসব তরলের এই ধর্ম সমূহ বিদ্যমান তাদেরকে নিউটনীয় ফ্লুইড বলে। যেমনঃ পানি। আর যদের মধ্যে এই ধর্ম নেই তারা নন-নিউটনীয় ফ্লুইড। আমাদের তৈরী এই জাদুর কাদাও একটি নন-নিউটনীয় ফ্লুইড। পেইন্ট, শ্যাম্পু, বিভিন্ন ধরনের আঠা ইত্যাদি নন-নিউটনীয় ফ্লুইড।