জুলাইয়ের ২৯ তারিখে আসছে উইন্ডোজ ১০

বেশ কিছুদিন আগে মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল এবার গ্রীষ্মে বাজারে আসতে যাচ্ছে উইন্ডোজ ১০। এবার তারা জানাল জুলাইয়ের ২৯ তারিখেই হাতে পাওয়া যাবে উইন্ডোজের এই অপারেটিং সিস্টেম।

বিশ্বের ১৯০টি দেশে পাওয়া যাবে উইন্ডোজ ১০। বর্তমানে সমগ্র পৃথিবীতে মোট ১.৫ বিলিয়ন মানুষ উইন্ডোজ ব্যবহার করছেন।

তড়িঘড়ি করে মাইক্রোসফটের এই ঘোষণার কারণে উইন্ডোজ ১০ এর ফিচারগুলো খুব দ্রুত তৈরি করতে হবে। তবে নতুন এই উইন্ডোজে অনেক নতুন ফিচার থাকবে, পরিবর্তন করা হবে অনেক ইস্যু এবং বাগ।

মাইক্রোসফটের হাতে আর মাত্র ২ মাসেরও কম সময় আছে এসব ইস্যু আর বাগ ঠিক করার। তবে মাইক্রোসফটের সাম্প্রতিক প্রিভিউ দেখে মনে হচ্ছে তারা তাদের কাজে বেশ এগিয়ে আছে।

যারা উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮.১ ব্যবহার করছে তারা প্রথম বছর বিনামূল্যেই আপডেট করে উইন্ডোজ ১০-এ যেতে পারবে। মাইক্রোসফট উইন্ডোজ ১০-এর দামের ব্যাপারে কিছু জানায়নি।

উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮.১ ব্যবহারকারীরা উইন্ডোজ ১০ আসলেই তার পপ-আপ নোটিফিকেশন পেয়ে যাবেন। তবে উইন্ডোজ এক্সপি বা তার আগের উইন্ডোজগুলো আপডেট করে উইন্ডোজ ১০ করা যাবে না।

নতুন উইন্ডোজে স্টার্ট মেন্যুর ব্যাপক পরিবর্তন এবং উন্নতি করা হয়েছে। ‘এজ(Edge)’ নামে নতুন একটি ব্রাউজার সংযোজিত হতে যাচ্ছে যার ফলে বাতিল হয়ে যাবে ইন্টারনেট এক্সপ্লোরার। মাইক্রোসফটের ভার্চুয়াল ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘করটানা’ থাকছে উইন্ডোজ ১০-এ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন