জেমস বন্ডের গাড়িগুলো

2127

যেসব কারণে জেমস বন্ড সিরিজের সিনেমাগুলো মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় তার মধ্যে অন্যতম হচ্ছে এই সিনেমায় দেখানো দারুণ সব প্রযুক্তি আর ০০৭ এর দুর্দান্ত সব গাড়ি। অনেক গাড়িপ্রেমীরা আছেন যারা শুধু জেমস বন্ডের গাড়ি দেখার জন্যই সিনেমা দেখে থাকেন। তাই নির্মাতারাও সিনেমা তৈরির সময় চেষ্টা করেন চমকপ্রদ আর বিশেষ কোন গাড়ি দর্শকদের উপহার দেয়ার।

ClassTune

এরই সূত্র ধরে জেমস বন্ডের সর্বশেষ সিনেমা স্পেক্ট্রার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে অ্যাস্টন মার্টিন ডিবি ১০ মডেলের গাড়ি। দারুণ দেখতে আর অসম্ভব দ্রুতগতির এই গাড়ি এরই মধ্যে দর্শকমহলে সাড়া ফেলেছে।

বিক্রির উদ্দেশ্যে নয়, শুধুমাত্র স্পেক্ট্রা সিনেমার জন্যই মাত্র ১০টি ডিবি ১০ গাড়ি তৈরি করেছে ব্রিটেনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্টন মার্টিন। এর মধ্যে ৮টি ব্যবহার করা হয়েছে এই সিনেমার শুটিংয়ের জন্য, বাকি ২টি রাখা হয়েছে প্রদর্শনীর জন্য।

সিনেমায় ব্যবহৃত ৮টি গাড়ির ৭টিই ধ্বংস করা হয়েছে। অন্যান্য গাড়িসহ স্পেক্ট্রা সিনেমায় মোট ৩৮ মিলিয়ন ডলার মূল্যের গাড়ি ধ্বংস করা হয়েছে যা ০০৭ সিরিজের জন্য নতুন একটি রেকর্ড।

স্পেক্ট্রাসহ এ পর্যন্ত জেমস বন্ড সিরিজের মোট ১২টি সিনেমায় অ্যাস্টন মার্টিন কোম্পানির গাড়ি ব্যবহার করা হয়েছে। ১৯৬৪ সালে মুক্তি পাওয়া শন কনোরি অভিনীত গোল্ডফিঙ্গার মুভিতে প্রথম অ্যাস্টন মার্টিনের গাড়ি ব্যবহার করা হয়।

এটি ছিল ডিবি-৫ মডেলের গাড়ি। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর অ্যাস্টন মার্টিন জেমস বন্ড সিরিজের সাথে তাদের সম্পর্কের ৫০তম বর্ষপূর্তি উদযাপন করে।

গত বছর ডিসেম্বরের ৪ তারিখ লন্ডনে আয়োজিত স্পেক্ট্রার প্রেস কনফারেন্সে অ্যাস্টন মার্টিন ডিবি-১০ গাড়িটি উন্মোচিত করেন এই সিনেমার পরিচালক স্যাম মেন্ডেস এবং প্রযোজক বারবারা ব্রকোলি।