জেমস বন্ডের নয়া উপন্যাস ‘ট্রিগার মরটিস’

জেমস বন্ডকে নিয়ে লেখা সর্বশেষ বইয়ে আবারও পুনর্মিলন ঘটতে যাচ্ছে জিরো জিরো সেভেন আর ‘গোল্ডফিঙ্গার’ খ্যাত নামকরা বন্ডগার্ল পুসি গ্যালোর-এর। বইটি লিখেছেন বিশিষ্ট ব্রিটিশ লেখক অ্যানথনি হরোউইটজ।

'ট্রিগার মরটিস' নামক এই উপন্যাসটি সেপ্টেম্বরে বাজারে আসবে। ১৯৫৭ সালে প্রকাশিত গোল্ডফিঙ্গার উপন্যাসটি যেখানে শেষ হয়েছে সেখান থেকেই শুরু হবে নতুন এ কাহিনী।

এই গল্পের কাহিনী জেমস বন্ডকে নিয়ে যাবে মোটর রেসিং এর জগতে। ‘এম’ আর মিস মানিপেনির মত পরিচিত গুরুত্বপূর্ণ চরিত্রগুলোও দেখা যাবে এ উপন্যাসে।

আয়ান ফ্লেমিং (১৯০৮-১৯৬৪) ছিলেন বন্ড উপন্যাসের প্রকৃত লেখক। তিনি বন্ডের টেলিভিশন সিরিজের জন্য কয়েকটা পর্ব লিখেছিলেন যেগুলো আর কখনোই প্রকাশিত হয়নি।

এগুলোর কিছু কিছু অংশ ছোট গল্পে পরিণত করা হয় আর এদের অনেক কাহিনীই "For Your Eyes Only", "Octopusy" ইত্যাদি সিনেমাতে দেখানো হয়েছে। এগুলোর কিছু কিছু অংশ যেগুলো কখনোই ব্যবহার করা হয়নি সেগুলো নতুন উপন্যাসে রাখা হয়েছে।

৬০ বছর বয়সী অ্যানথনি হরোউইটজ ব্রিটেনের একজন স্বনামধন্য সাহিত্যিক এবং তিনি নিজেও আয়ান ফ্লেমিং-এর একজন বড় ভক্ত। বন্ড লেখার জন্য তিনি সেবাস্টিয়ান ফকস, জেফ্রে ডিভার আর উইলিয়াম বয়েডের দুঃসাহসী গল্পগুলো অনুসরণ করেছেন। উল্লেখ্য আয়ান ফ্লেমিঙের বংশধরেরা যাকে অনুমুতি দেয় শুধুমাত্র তারাই জেমস বন্ড রচনা করতে পারে।

বন্ড সম্পর্কে এক বিবৃতিতে হরোউইটজ বলেন, ‘এটা আমার জন্য একটা বড় চ্যালেঞ্জ ছিল। কিছু কিছু ক্ষেত্রে শার্লক হোমসের চেয়েও কঠিন ছিল এটা। কিন্তু ফ্লেমিঙের আসল এবং অপ্রকাশিত গল্পগুলোই আমাকে অনুপ্রেরণা দিয়েছে’।