ডাইনোসর শিকারি কুমিরের সন্ধান!

2031

কুমিরদের অতিকায় এক পূর্বপুরুষের ফসিল আবিষ্কৃত হয়েছে দক্ষিণ তিউনিসিয়ায়। ৩০ ফুট লম্বা এই দানব প্রায় ১৩০ মিলিয়ন বছর আগে পৃথিবীর সমুদ্রে বিচরণ করতো।

ClassTune

Machimosaurus rex নামের এই প্রাণী এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় সামুদ্রিক কুমির বা কুমিরের বংশধর। teleosaurid নামের একটি প্রজাতির প্রতিনিধি এরা যেটির crocodylomorph হয়ে যাওয়া একটি অংশ এরা। কুমির এবং এর পূর্বপুরুষেরা এই অংশেরই অন্তর্ভুক্ত।

২০১৪ সালের ডিসেম্বর মাসে বিভিন্ন দেশের জীবাশ্মবিদদের একটি দল এই ফসিল খুঁজে পান। প্রথমে বিচ্ছিন্ন অংশ পেলেও পরবর্তীতে প্রায় পুরো ফসিলটাই খুঁজে পান তারা। উদ্ধারের সময় এম. রেক্সটি তার পেটের উপর ভর দিয়ে ছিল এবং মাথাটি ডানদিকে ঘুরানো ছিল। সেখানে একটি কচ্ছপের ফসিলও পাওয়া যায়।

বিজ্ঞানীরা বলছেন, এই কুমির হিংস্র প্রজাতির শিকারি ছিল। এদের দাঁত ও চোয়াল এতোটাই শক্তিশালী ছিল যে এক কামড়ে একটি কচ্ছপের খোলস ভেঙে ফেলতে সক্ষম ছিল এরা।

এখনকার কুমির জেব্রা বা এধরণের প্রাণী শিকার করলেও এদের এই পূর্বপুরুষ মাঝারি আকারের ডাইনোসরও আক্রমণ করতো। এরা ডাঙায় বিচরণ করলেও জীবনের বেশিরভাগ সময়টাই সমুদ্রের উপকূলে বসবাস করতো।

বিভিন্ন প্রমাণাদি দেখে গবেষকেরা বলছেন এই কুমির Cretaceous যুগের প্রাণী ছিল। জুরাসিক যুগের মহাপ্রলয়ে এরা সম্পূর্ণরূপে বিলুপ্ত হয়ে যায়।