ডারউইনের দ্বীপে নতুন প্রজাতির কচ্ছপ!

জেনেটিক বিশ্লেষণের মাধ্যমে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছে যে ইকুয়েডরের গ্যালাপাগোস দ্বীপে নতুন আরেক প্রজাতির কচ্ছপ তারা পেয়েছেন। আর এই কচ্ছপকে সংরক্ষণ করা সম্ভব বলেও তারা দাবি করছেন।

বিশালাকার এই কচ্ছপ তার সমগোত্রীয়দের থেকে বেশ কিছুটা ভিন্ন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এদের খোলস তুলনামূলকভাবে সমতল, কম গম্বুজসদৃশ। নতুন এই প্রজাতিটির নাম রাখা হয়েছে Chelonoidis donfaustoi । প্রায় ২৫০টি এই প্রজাতির কচ্ছপ পাওয়া গিয়েছে।

গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের সান্তা ক্রুজ দ্বীপে এই নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপটি চার্লস ডারউইনের বিবর্তনবাদ তত্ত্বের প্রেরণা হিসেবে সুপরিচিত হয়ে আছে।

২০০২ সালে শুরু হওয়া এ গবেষণা কাজের নেতৃত্ব দিচ্ছেন ইয়েল ইউনিভার্সিটির জীববিজ্ঞানী জিসেলা ক্যাক্সিওনি। ইকুয়েডর এবং আন্তর্জাতিক বেশ কয়েকজন বিজ্ঞানীও রয়েছেন এই দলে।

গ্যালাপাগোস ন্যাশনাল পার্কের কচ্ছপ সংরক্ষণের প্রধান ওয়াশিংটন টাপিয়া জানান, এই আবিষ্কার দুর্লভ কচ্ছপ প্রজাতিকে পুনরায় সংরক্ষণ ও সংখ্যাবৃদ্ধি করতে সহায়তা করবে।

এটি নিয়ে গ্যালাপাগোস দ্বীপে কচ্ছপের মোট ১৫টি প্রজাতি পাওয়া গেল, যার মধ্যে ৪টি ইতোমধ্যেই বিলুপ্ত হয়ে গিয়েছে।

নতুন এই প্রজাতিটি নিয়ে আরও গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এর আগে জুন মাসে এই গ্যালাপাগোস দ্বীপেই আরেকটি উপ-প্রজাতির প্রায় ২০০ কচ্ছপের সন্ধান পাওয়া গিয়েছিল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন