ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে চলছে বিজ্ঞান উৎসব

1527
20160204-123834-hdr

স্কুল-কলেজের ছাত্রছাত্রীদেরকে বিজ্ঞান শিক্ষায় আর উৎসাহিত করতে এবং বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ সম্পর্কে আরও দক্ষ ও আগ্রহী হতে প্রতিবছর দেশের বিভিন্ন স্কুল-কলেজে আয়োজন করা হয় বিজ্ঞান মেলার।

 

ClassTune

 

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ দেশের অন্যতম স্বনামধন্য কলেজ যারা প্রতিবছর সফলতার সাথে এরকম বিজ্ঞান মেলার আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় এবছরও তারা আয়োজন করেছে ‘৯ম ডিআরএমসি-ইসলামি ব্যাংক ন্যাশনাল সায়েন্স কার্নিভাল ২০১৬’।

৪-৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৩ দিনব্যাপী এই বিজ্ঞান মেলায় সারাদেশ থেকে প্রায় ৭০০ স্কুলের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করছে। ২৫০টির বেশি সায়েন্স প্রোজেক্ট প্রদর্শিত হচ্ছে এই মেলায়। মহাকাশ, চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিজ্ঞান এরকম বিভিন্ন বিষয়ের উপর অত্যন্ত সৃজনশীল এবং বাস্তবসম্মত বিজ্ঞান প্রকল্পের প্রদর্শনী করছে শিক্ষার্থীরা। তবে এবারের এই বিজ্ঞান মেলায় ভূমিকম্প এবং ভূমিকম্প মোকাবেলায় করণীয় বিভিন্ন প্রকল্প গুরুত্ব পেয়েছে বেশি।

তবে বিজ্ঞান প্রকল্প ছাড়াও আরও বিভিন্ন ইভেন্ট রয়েছে এই সায়েন্স কার্নিভালে। ম্যাথ অলিম্পিয়াড, কুইজ কম্পিটিশন, রুবিক’স কিউব কম্পিটিশন, সায়েন্স ফিকশন স্টোরিরাইটিং, ফটোগ্রাফি এক্সিবিশন, প্রোগ্রামিং কন্টেস্ট এরকম অনেকগুলো ইভেন্টের আয়োজন করা হয়েছে এখানে। জুনিয়র, সেকেন্ডারি এবং সিনিয়র এই ৩ গ্রুপে এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে স্কুল ও কলেজের ছাত্রছাত্রীরা।

এই বিজ্ঞান মেলার অন্যতম আয়োজক ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মিফতাহ ফারদিন রহমান বলেন, এই বিজ্ঞান মেলা নিয়ে তাদের প্রত্যাশা অনেক। যদিও এবছর তাদের প্রত্যাশা যথাযথভাবেই পূরণ হয়েছে কিন্তু ভবিষ্যতে আরও বড় পরিসরে এই মেলার আয়োজন করার চেষ্টা করবে তারা।

রহমান আরও বলেন, ‘ছাত্রছাত্রীদের এত বিপুল অংশগ্রহণই বলে দিচ্ছে যে তাদের মধ্যে বিজ্ঞানের প্রতি আগ্রহ দিন দিন বেড়ে চলেছে। তাদের মধ্যে বিজ্ঞান সম্পর্কে উপলব্ধি বাড়ছে। এরকম বিজ্ঞান মেলা আমাদের জীবনের সকল ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে বলে আমার ধারণা’।