তাদের কি কাণ্ডজ্ঞান নেই?

1984

একটি চিহ্নিত গোষ্ঠী শিক্ষার্থী ও পুরো শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে উঠে পড়ে লেগেছে। এটা কারো কাম্য নয়, এটা হতে দেয়া যায় না। গত বছরও প্রতিকূল পরিবেশে সারাদেশে শিক্ষার্থীদের হাতে আমরা নতুন বই পৌঁছে দিতে পেরেছি। পরীক্ষা নিয়েছি। আশা রাখি এবারো যথাসময়েই পরীক্ষা সম্পন্ন করতে পারব ইনশাল্লাহ।

বিএনপি অবরোধ বা হরতাল চালিয়ে গেলেও তার মধ্যেই এসএসসি পরীক্ষা নেয়া হবে। কোমলমতি শিক্ষার্থীদের স্বার্থে কোনো আপোষ করা হবে না। হরতাল-অবরোধ মানাই হবে না। পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই।

আসন্ন এসএসসি পরীক্ষা রুটিন অনুযায়ী যথাসময়েই অনুষ্ঠিত হবে। পরীক্ষার যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আমরা বিশ্বাস করি ১৪ লাখ শিক্ষার্থীর কথা বিবেচনা করে পরীক্ষার সময় বিএনপি অবরোধ তুলে নেবে। তাদের অবরোধের তো কোনো সময়সীমা নেই। তাই আমরা যে পরীক্ষা পিছিয়ে দেব তারও তো কোনো উপায় নেই।

যথাসময়েই পরীক্ষা নিতে হবে। পেছানোর কোনো সুযোগ নেই। পরীক্ষার রুটিন সম্পর্কে সবার জানা আছে। প্রতি বছর পহেলা ফেব্রুয়ারি এসএসসি ও পহেলা এপ্রিল এইচএসসি শুরু হবে। এটা সবার জানা। তারপরেও তারা কেন এসব কর্মসূচি দেন? তাদের কি কাণ্ডজ্ঞান নেই?

নুরুল ইসলাম নাহিদ, শিক্ষামন্ত্রী