পানি না খেয়ে বেঁচে থাকা !

kangaroo-rat

যদি হঠাৎ করে আপনাকে প্রশ্ন করা হয় যে এমন একটি প্রাণীর নাম বলুন যে প্রাণী পানি পান না করে জীবন ধারণ করতে পারে।তাৎক্ষণিক হয়তো মাথায় উটের নাম আসবে ! কিন্তু উট ছাড়াও এমন একটি প্রাণী আছে যারা পানি পান না করে উটের থেকে ১০ বছর বেশি বেঁচে থাকতে পারে!

এই প্রাণীটির নাম হল ক্যাঙ্গারু র‍্যাট। 

ClassTune

অবাক করা ব্যাপার হচ্ছে ক্যাঙ্গারু র‍্যাট দেখতে ইঁদুরের মতো হলেও এটি আকারে অন্য ইঁদুরের চেয়ে বড়, এটির ব্যাক লেগ (back leg) আছে যার সাহায্যে এটি ৩ মিটার (৯ ফিট) দূরত্বে লাফ দিতে পারে এবং নিজেকে শিকারের হাত থেকে রক্ষা করে।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে পানি ছাড়া কিভাবে ক্যাঙ্গারু র‍্যাট বেঁচে থাকে ?মরু অঞ্চলের প্রাণী ও উদ্ভিদের শারীরবৃত্তীয় গঠন প্রণালী এমনই যে তাদের বেঁচে থাকার জন্য অতি সামান্য পরিমাণ পানির দরকার হয়। আর এই অদ্ভুত ব্যাপারটি ঘটে ক্যাঙ্গারু র‌্যাটের বেলায়ও। যে সামান্য পরিমাণ পানি ক্যাঙ্গারু র‌্যাটের দরকার হয় তা তারা পেয়ে যায় মরু উদ্ভিদ ও তার মূল থেকে। মরু উদ্ভিদের মূলে যে পরিমাণ পানি থাকে তাই ওদের বেঁচে থাকার পক্ষে যথেষ্ট ! এমনি করে মরু-উদ্ভিদ ওদের খাদ্য ও প্রয়োজনীয় পানি সরবরাহ করে থাকে। এছাড়া, ক্যাঙ্গারু র‍্যাটের মূত্র উটের থেকে ঘন হয় বলে এদের দেহে খুব কম পানির অপচয় হয়,এছাড়া ক্যাঙ্গারু র‍্যাটের ঘাম ও হয় না। তাই, বাইরের পরিবেশের তাপমাত্রা বেশি হলে ক্যাঙ্গারু র‍্যাট গুহার ভিতরে কিংবা শীতল পরিবেশে বাস করে দেহে পানির অপচয় রোধ করে।