পিন দিয়ে ফাটবে না বেলুন

immortal-balloon

বিজ্ঞান নিয়ে অনেকের মনেই ভয়ভীতি থাকে। জটিল সব সূত্র, গাণিতিক ব্যাখ্যা আর কাঠখোট্টা সব শব্দ শুনলেই কেমন যেন ভয় ভয় লাগে। জটিল সব ঘটনাকে বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়ে সহজভাবে তুলে ধরার কাজটিই করছে সায়েন্স রকস টিভি অনুষ্ঠানটি। প্রতি সপ্তাহে ২টি করে ৫২ সপ্তাহে মোট ১০৪টি মজার মজার সায়েন্স এক্সপেরিমেন্ট দেখানো হবে তোমাদের আর বলে দেয়া হবে সেটা কেন হলো, কিভাবে হলো। আজ এক ঝলক জেনে নেয়া যাক সায়েন্স রকস টিভি অনুষ্ঠানের একাদশ পর্বে দেখানো ‘Immortal Balloon’ এক্সপেরিমেন্টটি যেখানে সূচালো পিন দিয়েও বেলুন ফাটবে না।

ClassTune

অনেকগুলো বেলুন ফুটানোর জন্য একটি ছোট্ট পিনই যথেষ্ট। কিন্তু অনেকগুলো পিন দিয়ে কি একটা বেলুন ফুটানো যাবে? না। ব্যপারটা হাস্যকর শুনালেও সত্যি। আজ আমরা দেখব কীভাবে কেন হচ্ছে ব্যপারটা।

যা যা লাগবেঃ

 ১) বেলুন ২ টা

 ২) বোর্ড পিন

যেভাবে করবোঃ

প্রথমে বেলুন দুটো ফুলিয়ে নিলাম। প্রথমে হাতে একটা পিন নিয়ে ফুলানো বেলুনের গায়ে সরু মাথা দিয়ে চাপ দেওয়ার চেষ্টা করি। কি ঘটবে সবার জানা। বেলুন ফুটে যাবে। এবার সব পিন নিয়ে টেবিলের উপর বিছিয়ে দিলাম। এক্ষত্রে পিনের সূচালো মাথাটা উপরের দিকে করে রাখতে হবে। এবার অন্য বেলুনটা নিয়ে এই পিনগুলোর উপর বসায়। কিছুই হচ্ছে না। এবার বেলুনের উপর আস্তে আস্তে চাপ বাড়ায়; তারপরও কিছুই হচ্ছেনা। অথচ এতগুলো সূচালো পিন এর নিচে বসানো আছে।

পরে আরো বেশি চাপ দিলে একসময় বেলুনটি ফেটে যাবে।

 

কেন হলোঃ

যখন আমরা প্রথম বেলুনে একটি মাত্র পিন দিয়ে ফুটানোর চেষ্টা করি তখন তা সাথে সাথে ফুটে যায়। কিন্তু অনেকগুলো পিনের উপর বেলুনটি বসিয়ে যখন বেলুনের উপর চাপ দেই তখনও বেলুনটি ফুটেনা। এর কারন হল একটি পিন দিয়ে যখন বেলুনটা ফুটাই তখন পিনের সরু মাথার আয়তন অনেক কম থাকে। এই কম আয়তনে যখন চাপ দেওয়া হয় তখন সাথে সাথে বেলুনটা ছিদ্র হয়ে যায় আর ফেটে যায়। কিন্তু  যখন অনেকগুলো পিনের উপর বেলুনটা বসিয়ে চাপ দেওয়া হয় তখন এই চাপ সব পিনের মাথার উপর সমানভাবে ছড়িয়ে পড়ে। অর্থাৎ আগের তুলনায় একই আয়তনে চাপের পরিমান কম হবে।