পৃথিবীর প্রাচীনতম কচ্ছপের ফসিল

2051
ancient-sea-turtle-illustration

পাওয়া গিয়েছে পৃথিবীর সবচাইতে পুরাতন সামুদ্রিক কচ্ছপের ফসিল। আর এ ফসিল থেকে জানা গিয়েছে, প্রাগৈতিহাসিক এই প্রাণী প্রায় ১২০ মিলিয়ন বছর আগেও পৃথিবীতে বিরাজ করতো যখন ডাইনোসর পৃথিবীতে বেঁচে ছিল।

Desmatochelys padillai নামের বিলুপ্ত হয়ে যাওয়া এ কচ্ছপটির কঙ্কাল পাওয়া গিয়েছে কলম্বিয়ার ভিলা দে লেইভায়।Santanachelys gaffneyi নামের যে কচ্ছপটিকে এর আগে সবচেয়ে প্রাচীন কচ্ছপ হিসেবে ধরা হতো সেটির চেয়েও ২৫ মিলিয়ন বছর আগেকার কচ্ছপ এটি।

ClassTune

ম্যারি লাজ পারা নামের একজন শখের ফসিল বিশেষজ্ঞ এবং তার ২ ভাই ২০০৭ সালে মাটি খুঁড়ে এই ফসিলটি আবিষ্কার করেন। কিন্তু তারা তখনও জানতেন না এটি পৃথিবীর প্রাচীনতম কচ্ছপের ফসিল। পরবর্তীতে এডউইন কাডেনা এবং জেমস পারহাম নামে দুজন বিশেষজ্ঞ পরীক্ষা করে জানান, ১৪৫ মিলিয়ন থেকে ৬৫ মিলিয়ন বছরের মধ্যে যখন ক্রেটাশিয়াস যুগ চলছিল তখনকার কচ্ছপ প্রজাতির ফসিল এটি।

তবে মজার বিষয় হচ্ছে, প্রাগৈতিহাসিক হলেও এই কচ্ছপের সাথে আমাদের বর্তমান সময়ের কচ্ছপের সাথে বাহ্যিক তেমন কোন অমিল নেই। অর্থাৎ কচ্ছপ খুব একটা বিবর্তিত হয়নি অথবা এর চাইতেও আদিম কচ্ছপ থাকতে পারে।

এর আগে ১৯৪০ সালে কলম্বিয়াতেই এই প্রজাতির কচ্ছপের আংশিক ফসিল পাওয়া গেলেও সেটি নিয়ে খুব একটা গবেষণা করা হয়নি। তবে নতুন এই ফসিল থেকে আরও চমকপ্রদ তথ্য বের হয়ে আসবে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন।