পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি

আমেরিকান ম্যাগাজিন ফোর্বস প্রতিবছরই পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিদের একটা তালিকা তৈরি করে। এ বছর সে তালিকার শীর্ষে পুনরায় উঠে এসেছেন বিল গেটস।

আমেরিকান এই ব্যক্তি মাইক্রোসফট নামক সফটওয়্যার কোম্পানির প্রতিষ্ঠাতা এবং ‘বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর পরিচালক।

ClassTune

গত বছরও গেটস পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। শুধু তাই নয়, গত ২১ বছরে তিনি মােট ১৬ বার পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে নির্বাচিত হন। বিল গেটসের বর্তমানে মোট সম্পদের পরিমাণ ৭৯ বিলিয়ন মার্কিন ডলার।

এই তালিকার ২য় স্থানে এ বছর রয়েছেন ম্যাক্সিকান টেলিকমিউনিকেশন ব্যবসায়ী কার্লোস স্লিম হেলু। তার সম্পদের পরিমাণ ৭৭ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরও তিনি এই তালিকার ২য় স্থানে ছিলেন। গত বছর পৃথিবীতে মোট বিলিয়নিয়ারের (মার্কিন ডলারে) সংখ্যা ছিল ১ হাজার ৬৪৫ জন। এ বছর সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮২৬ জন।

মোট ৭০টি দেশের নাগরিক এরা। এদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক বিলিয়নিয়ার বাস করেন আমেরিকাতে (৫৩৬ জন)। শুধুমাত্র আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যেই ১৩১ জন বিলিয়নিয়ার বসবাস করেন। এরপরের স্থানে রয়েছে চীন (২১৩ জন), জার্মানি (১০৩ জন), ভারত (৯০ জন) এবং রাশিয়া (৮৮ জন)।

তবে এবারই প্রথমবারের মত গুয়েতেমালা থেকে একজন ব্যক্তি এই তালিকায় স্থান পেয়েছেন। পৃথিবীর সবচেয়ে কমবয়সী বিলিয়নিয়ার হচ্ছেন ইভান স্পিজেল। ২৪ বছর বয়সী এই তরুণ মোবাইল মেসেজিং অ্যাপ ‘স্নেপচ্যাট’ এর প্রতিষ্ঠাতা।