প্রাগৈতিহাসিক দাঁতালো প্রাণী

1887

৩ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বাস করতো বৃহদাকার রৌডন্ট (Rodent- ইঁদুর বা কাঠবিড়ালির মত তীক্ষ্ণদন্তবিশিষ্ট প্রাণী।)। হাতির দাঁতের মত বড় বড় দাঁতওয়ালা এ প্রাণী বর্তমান দক্ষিণ আফ্রিকা অঞ্চলে ঘুরে বেড়াত।

আকারে এই প্রাণী একটা গরুর সমান হতো। মুখের সামনে বড় বড় ধারালো কর্তন দাঁত ছিল যেগুলো দিয়ে এরা মাটি খুঁড়ে খাবার বের করতো। শত্রুর সাথে মোকাবেলায়ও এই শক্ত দাঁত ব্যবহার করতো এরা।

বিলুপ্ত হয়ে যাওয়া Josephoartigasia monesi নামের এই রৌডন্ট প্রাণীটির খুলি খুঁজে পায় একজন ফসিল বিশেষজ্ঞ। উরুগুয়ের একটি সমুদ্র সৈকতের মাটি খুঁড়ে পাওয়া যায় এটি।

আশ্চর্যজনকভাবে সুসংরক্ষিত এই খুলিটি ২০ ইঞ্চি লম্বা ছিল। এই খুলি দেখে গবেষকেরা হিসেব করে ধারণা করেন যে প্রাণীটি ওজনে ১ হাজার কিলোগ্রাম ছিল।

প্রাগৈতিহাসিক এই প্রাণীটি সবজি এবং ফলমূল খেয়ে বেঁচে থাকতো। তবে এদের চোয়ালে প্রচণ্ড জোর ছিল। হিসেব করে দেখা গেছে এই প্রাণী ৩১২ পাউন্ড পর্যন্ত শক্তিতে কামড় দিতে পারতো।

তবে উপরের ও নিচের পাটির সামনের বড় দাঁতগুলো দিয়ে ৯৩৬ পাউন্ড পর্যন্ত শক্তিতে কামড় দিতে পারতো এরা।

তবে এতো জোরে না হলেও রৌডন্ট জাতীয় প্রাণী যে অনেক জোরে কামড় দিতে পারে সে ব্যাপারে কোন সন্দেহ নেই।

এ পর্যন্ত প্রাপ্ত ২য় বৃহত্তম রৌডন্ট প্রাণীটির নাম Phoberomys যেটি ওজনে ৬৮০ কেজি পর্যন্ত হতো। তবে বর্তমান পৃথিবীর সবচেয়ে বড় রৌডন্টটির নাম Capybara। দক্ষিণ আমেরিকান অঞ্চলে পাওয়া যায় এটি।