ফিলিপ হিউজের অন্ত্যেষ্টিক্রিয়া

2334

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের ছোট্ট শহর ম্যাক্সভিলে গত বুধবার বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে জড়ো হয়েছিলেন সহস্রাধিক মানুষ। তারা সবাই মিলিত হয়েছিলেন ক্রিকেট তারকা ফিলিপ হিউজের অন্ত্যেষ্টিক্রিয়ায়। গত বৃহস্পতিবার একটি ঘরোয়া ম্যাচে মাথায় পেছন দিকে বলের আঘাত পান হিউজ।

দুইদিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে অবশেষে পরাজয় ঘটে ২৫ বছর বয়সী এ অস্ট্রেলিয়ান ক্রিকেটারের। হিউজ ছোটবেলায় যে স্কুলে পড়াশোনা করেছিলেন সেখানেই সবাই সমবেত হন। শোকার্ত এতো মানুষকে একসাথে জায়গা দেয়ার মত একটাই স্থান ছিল পুরো শহরে।

সোশ্যাল মিডিয়াগুলোতে সবাই হ্যাসট্যাগের মাধ্যমে #putyourbat লিখে সমবেদনা জানান বিশ্বের সব প্রান্তের মানুষ। একই সাথে কোন দরজা বা কিছুতে হেলান দিয়ে ব্যাট দাঁড়া করিয়ে ছবি তুলে সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন মানুষজন। হিউজের প্রতি সবার শ্রদ্ধা ফুটে উঠেছে এসবের মাধ্যমে।

অস্ট্রেলিয়ার সব প্রান্ত থেকে ক্রিকেটাররা এসে উপস্থিত হন হিউজের অন্ত্যেষ্টিক্রিয়ায়। ভারতের ভিরাট কোহলি আর ওয়েস্টইন্ডিজের গ্রেট ব্রায়ান লারাও এসেছিলেন শ্রদ্ধা জানাতে। এসেছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোটসহ অন্যান্য অনেক রাজনৈতিক আর সাম্প্রদায়িক দলের নেতারাও।

ছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের প্রধান মাইকেল ক্লার্ক। মৃত্যুর আগের দুইদিন হিউজের বিছানার পাশেই ছিলেন ক্লার্ক।

এক বিবৃতিতে টনি অ্যাবোট হিউজের এ মৃত্যুকে হৃদয়বিদারক বলে আখ্যা দেন আর বলেন যে হিউজ সবসময়ই তার টিমমেট আর ভক্তদের কাছ থেকে শ্রদ্ধা আর ভালবাসা পেয়ে যাবেন।