ফেসবুকে আসছে নতুন ইমোজি

Facebook emoji
ছবি : সংগৃহীত

ফেসবুকের পুরনো সব ইমোজি ব্যবহার করতে করতে অনেকেই বিরক্ত। মনের ভাব প্রকাশের জন্য এবার দরকার যেন নতুন কিছু। ফেসবুক কর্তৃপক্ষও ব্যাপারটা ধরতে পেরেছে। তাই ফেসবুক এবার নিয়ে আসতে যাচ্ছে নতুন আরও ৭২টি ইমোজি।

ইমোজি হচ্ছে কিছু ইডিওগ্রাম, স্মাইলি এবং ছবি যেগুলো ইলেক্ট্রনিক মেসেজ ও ওয়েব পেজে ব্যবহার করা যায়। চেহারার অভিব্যক্তি, কিছু বস্তু, প্রাণী, স্থান ইত্যাদি থাকে এসব ইমোজিতে।

নতুন এসব ইমোজির মধ্যে থাকছে ফেসপাম, সেলফি, রোলিং অন দ্য ফ্লোর লাফিং, স্নিজিং নোজ, ড্যান্সিং ম্যান ইত্যাদি। সাথে থাকছে বিভিন্ন প্রাণী, খাবার আর খেলাধূলার ইমোজি যেমন শার্ক, ব্যাকন, প্যানকেক, ওয়াটার পোলো, ফেন্সারসহ আরও অনেক কিছু।

তবে এখনো কিছুটা সময় লাগতে পারে এসব ইমোজি চালু হতে- এমনটাই জানিয়েছে ইমোজি তৈরিকারী প্রতিষ্ঠান ইউনিকোড কন্সোর্টিয়াম। তবে প্রথমদিকে অ্যাপল ও গুগলেই এগুলো চালু হবে বলে তারা জানিয়েছেন।

নব্বইয়ের দশকের শেষের দিকে জাপানে ইমোজির প্রচলন হলেও এটি জনপ্রিয়তা পায় অ্যাপলের আইফোনে চালু হবার পর। এরপর অ্যান্ড্রোয়েড ও অন্যান্য মোবাইল অপারেটিংও এটি চালু করে। ইমোজি শব্দটিও এসেছে জাপানিজ থেকে যার অর্থ ‘পিকচার ক্যারেকটার’।