ফ্রান্সে বানর চুরি!

এটা বোধহয় শুধু হলিউড মুভিতেই সম্ভব। কিন্তু বাস্তবেও যে এ ধরনের ঘটনা ঘটতে পারে তা ছিল কল্পনাতীত। কিন্তু সেই অবাক করা ঘটনাটাই ঘটেছে ফ্রান্সে। বিপন্নপ্রায় ২টি প্রজাতির বানর চুরি গিয়েছে ফ্রান্সের একটি চিড়িয়াখানা থেকে। এই সপ্তাহেই ঘটনাটি ঘটেছে বলে সংবাদ মাধ্যমকে সোমবার জানান চিড়িয়াখানাটির পরিচালক।

রোডলফ ডিলর্ড নামের এই কর্মকর্তা জানান, চোরেরা শনিবার চিড়িয়াখানার গেট ভেঙে ভেতরে ঢোকে, পুলিশ আর সিসি ক্যামেরাকে ফাঁকি দিয়ে নিয়ে যায় ৭টি গোল্ডেন লায়ন টামারিন বানর আর ১০টি সিলভার মারমোজেট।

তিনি জানান, ‘এই বানরগুলো প্রচণ্ড দুর্লভ আর এরা খুবই নাজুক। এদেরকে মূলত বংশবৃদ্ধি করানোর জন্যই এখানে রাখা হয়েছিল’। তিনি আরও বলেন গোল্ডেন লায়ন টামারিনগুলোর মালিক আসলে ব্রাজিল সরকার।

‘আমাদের কোন ধারণাই নেই এমন কাজ কীভাবে ঘটতে পারে। চোরেরা যে খুবই অভিজ্ঞ সে ব্যাপারে কোন সন্দেহ নেই। তারা ঠিক জানত কোন জিনিসটা নিতে হবে’।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বর্তমানে সিসিটিভি ফুটেজগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করছে আর পুলিশকেও এ ব্যাপারে অবহিত করা হয়েছে।

কর্তৃপক্ষ বানরগুলোর স্বাস্থ্য নিয়ে খুবই চিন্তিত। এদের খাবাদাবারের ওপর খুব নজর রাখতে হয়। এদের লালনপালন এবং বেচাকেনা শুধুমাত্র অভিজ্ঞ ব্যাক্তিদেরই করা উচিত। একটা গোল্ডেন লায়ন টামারিনের লেজে আঘাতও ছিল যেটা প্রতিদিন দেখাশোনা করতে হতো।

চিড়িয়াখানা পরিচালক জানান, ‘আমাদের যত দ্রুত সম্ভব বানরগুলোকে খুঁজে বের করতে হবে। এরা খুবই ঝুঁকির মধ্যে রয়েছে’ ।