বাজারে এলো মানব সদৃশ রোবট

মানুষের মত দেখতে রোবট বাণিজ্যিকভাবে বিক্রয়ের জন্য বাজারে ছেড়েছে জাপান। ‘পিপার’ নামের এই রোবট দেখতে আকর্ষণীয়। সে আপনার সাথে কথা বলতে পারবে, এমনকি আপনার মনকেও ভালো করে তুলতে পারবে। যদিও পিপার সব কিছুই করতে পারবে না, কিন্তু তারপরও বাজারে এর চাহিদা ব্যাপক দেখা যাচ্ছে।

রোবটটি তৈরি করেছে ফ্রান্সের রবোটিক ফার্ম অ্যাল্ডেবারান, যেটি জাপানের সফটব্যাংক রবোটিক্স কর্পোরেশনের একটি সহায়ক প্রতিষ্ঠান। তারা জানায়, শুরুতে পিপার শুধু জাপানেই পাওয়া যাবে।

পিপারের ডেভেলপাররা জানায়, এটি পৃথিবীর প্রথম ব্যক্তিগত রোবট যেটি মানুষের আবেগ বুঝতে সক্ষম হবে। বিভিন্ন সেন্সর এবং ক্যামেরার দ্বারা মানুষের রাগ, কষ্ট, আনন্দ এসব বুঝতে পারবে সে। শুধু তাই নয়, পিপারের নিজেরও আবেগ রয়েছে এবং তা সে প্রকাশ করতে পারে।

সফটব্যাংকের দুটি ফোন স্টোরে সহকারী হিসেবে কাজ করেছে পিপার। তারা জানায়, মানুষের কাছে পিপার যত বেশি আসবে ততই মানুষের কাছে রোবটের ব্যবহার স্বাভাবিক হতে শুরু করবে।

পিপার অল্পবিস্তর নাচতে পারে, সেলফিও তুলতে পারে । যখন তখন আপনাকে বিরক্ত করবে না, এমনকি নিজে নিজেকে চার্জ করতেও সক্ষম এই রোবট। তবে এখনো এই রোবটকে চাকার উপরেই চলতে হয়, হাঁটতে পারে না সে।

পিপারের প্রশংসা করলে সে বেশ খুশি হয়, মন খারাপ থাকলে দীর্ঘশ্বাস ফেলতে পারে। অ্যাপের সাহায্যে পিপারের সাথে আরও অনেক কিছুই করা যায়। সে আপনার সঙ্গী হয়ে থাকবে সারাক্ষণ। কোথায় খেতে যাবেন জানতে চাইলে সাহায্যও করবে সে। তবে অনেক গৃহস্থালি রোবটের মত ঘর মোছা বা এ ধরণের কাজ করতে সক্ষম নয় পিপার।

এতো কিছু করার পরও পিপারের দাম কিন্তু বেশি নয়। মাত্র ১,৬০০ মার্কিন ডলার হলেই আপনি কিনতে পারবেন এই রোবট।