বিনামূল্যে ফেসবুক সেবা বন্ধ করলাে ভারত!

1183
india banned free facebook
ছবি: সংগৃহীত

ভারতের কোটি মানুষের বিনামূল্যে ফেসবুক ব্যবহার করার জন্য ‘ফ্রি বেসিকস’ সেবা বন্ধ করে দিয়েছে দেশটির সরকার। ‘নেট নিউট্রালিটি’ লঙ্ঘন হবার কারণে এ সেবা নিয়ে সে দেশের টেক অ্যাক্টিভিস্টদের ব্যাপক সমালোচনার কারণেই এটা বন্ধ করে দেয়া হয়েছে।

ফ্রি বেসিকস এই সুবিধাটি পূর্বে internet.org নামে পরিচিত ছিল। যাদের ব্রডব্যান্ড সংযোগ, বা ওয়াই-ফাই সংযোগ বা কোন মোবাইল ডাটা প্ল্যান নেই তাদের জন্য ফেসবুকের কিছু সীমিত জিনিস দেখা যেতো এই সেবার সুবিধার মাধ্যমে।

ClassTune

এছাড়াও চাকুরি, স্বাস্থ্য, ভ্রমণ সংক্রান্ত আর কিছু ওয়েবসাইট ব্রাউজ করার সুযোগ ছিল এই সেবার আওতায়।

ভারতে বিবিসির ডিজিটাল প্রোডিউসার ভিকাশ পান্ডে জানিয়েছেন, ভারতে জোর প্রচারণা চালানো হয়েছিল ফ্রি বেসিকস-এর ইতিবাচক ও নেতিবাচক উভয় দিক নিয়েই।

ভিকাশ পান্ডে আরও বলেন, যারা শহরে থাকেন এবং অনেক বেশি ইন্টারনেট ব্যবহার করেন, তাদের দাবি ছিল ‘আপনি গ্রামের লোকদের শর্তসহ ফ্রি ইন্টারনেট সেবা দিয়ে সেটা কীভাবে ব্যবহার করতে হবে সেই নির্দেশনা দিতে পারেন না’।

ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ এসব সমালোচনার বিপক্ষে বলেন, এই ফ্রি বেসিকস সব সফটওয়্যার ডেভেলপারদের জন্য উন্মুক্ত ছিল এবং দরিদ্র জনগোষ্ঠীর সুবিধার জন্যই এটা চালু করা হয়েছিল।

২০১৩ সালে ইন্টারনেট ডট অর্গ(org)প্রকল্প শুরুর পর থেকে বরাবরই এটি নিয়ে নিজেদের অবস্থানে অনড় থেকেছে ফেইসবুক। উল্লেখ্য ৩৬টি দেশে এই সেবা দেয় সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি। এর মাধ্যমে ইন্টারনেট সেবার আওতায় এসেছেন প্রায় দেড় কোটি ইন্টারনেট সেবা বঞ্চিত ব্যবহারকারী।