বিশ্বকাপের দল পরিচিতি : সংযুক্ত আরব আমিরাত

956

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসর। ক্রিকেট মহাযজ্ঞের এ আসর মাঠে গড়াবে আগামীকাল। ১৪ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ভেন্যুতে গড়াচ্ছে বিশ্ব সেরার লড়াই। এবার এতে অংশ নিচ্ছে ১৪ টি দল। বিশ্বকাপের এই দলগুলোর ধারাবাহিক পরিচিতির ১২তম পর্বে আজ থাকছে সংযুক্ত আরব আমিরাত (UAE) ।

ClassTune

১৯৯৬ সালের পর এবার ২য় বারের মত বিশ্বকাপে অংশ নিচ্ছে সংযুক্ত আরব আমিরাত (UAE)। বিশ্বকাপে 'বি' গ্রুপে তাদের প্রতিপক্ষ দলগুলো হচ্ছে- ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ,আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে। ১৯ ফেব্রুয়ারি নেলসনের স্যাক্সটন ওভালে জিম্বাবুয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে ইউএই।

সম্প্রতি বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় মধ্যপ্রাচ্যের দলটি। ১৯৯৪ সালে দলটি আইসিসি ট্রফি প্রতিযোগিতায় জয়লাভ করেছিল। ২০০০ থেকে ২০০৬ সালে টানা চারবার এসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয় তারা।

কিন্তু এখনও তারা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের র‌্যাঙ্কিংয়ের তালিকায় অন্তর্ভূক্ত হতে পারেনি। এ পর্যন্ত তারা মাত্র ১৮টি একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছে। ১ বার বিশ্বকাপে পাঁচটি ম্যাচ খেলে মাত্র ১টিতে জয় তুলে নিতে সক্ষম হয়।

নিজেদের সর্বশেষ সিরিজ আফগানিস্তানের বিপক্ষে অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন খুররম খান। চার ম্যাচের ওই সিরিজটি ৩-১ ব্যবধানে জয়ী হয় সংযুক্ত আরব আমিরাত। কিন্তু বিশ্বকাপের জন্য অধিনায়কের পদ থেকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করার রেকর্ড গড়া খুররমকে সরিয়ে দলপতির দায়িত্ব দেওয়া হয়েছে বিশ্বকাপে বয়সের রেকর্ড গড়তে যাওয়া ৪৩ বছর বয়সী মোহাম্মদ তৌকিরকে।

প্রথমবারের মত জাতীয় দলের অধিনায়ক হলেন তৌকির। ক্যারিয়ারে মাত্র পাঁচ ওয়ানডে খেলেছেন ৪৩ বছর বয়সী তৌকির। এবারের ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে সংযুক্ত আরব আমিরাতে জন্ম নেওয়া ক্রিকেটার হলেন দুজন অধিনায়ক মোহাম্মদ তৌকির এবং ফাহাদ আলহাশমি।

এই দলটি মূলত ভারত এবং পাকিস্তানি বংশোদ্ভূত খেলোয়াড়দের নিয়ে গঠিত। এই দলে পেশাদার ক্রিকেটার নেই একজনও, সবাই শৌখিন ক্রিকেটার। সংযুক্ত আরব আমিরাতের মূল শক্তি তাদের ব্যাটিং। এদের বোলিং লাইনআপ তেমন জোরালো নয়। দলটির প্রশিক্ষণের দায়িত্বে আছেন পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদ।

বিশ্বকাপে গ্রুপ ‘বি’তে তাদের প্রতিপক্ষ  পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। আগামী ১৯ ফেব্রুয়ারী স্যাক্সটন ওভাল (নেলসন) এ জিম্বাবুয়ের বিপক্ষে এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করবে ।

এক নজরে সংযুক্ত আরব আমিরাত দল

বিশ্বকাপে অংশগ্রহন: ১৯৯৬ সালে প্রথম অংশ নেয়।

সেরা সাফল্য: ৯৬ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে একমাত্র জয়।

কোচ: আকিব জাভেদ (পাকিস্তান)

এবারের বিশ্বকাপ স্কোয়াড: মোহাম্মদ তৌকির (অধিনায়ক), খুররম খান (সহ-অধিনায়ক), স্বপ্নিল পাতিল, আমজাদ জাভেদ, আমজাদ আলী, নাসির আজিজ, রোহান মোস্তফা, সাকলাইন হায়দার, শাইমান আনোয়ার, মানজুলা গুরুজি, অ্যান্ড্রি বেরেঙ্গার, কৃষ্ণ কারাতে, ফাহাদ আল হাশমি, কামরান শেহজাদ ও মোহাম্মদ নাভিদ।

যারা নজর কাড়তে পারেন: মোহাম্মদ তৌকির, খুররম খান, শাইমান আনোয়ার।