বিশ্বখ্যাত সব ট্রফির কথকতাঃ উইম্বলডন ট্রফি

Wimbledon trophy

উইম্বলডন টেনিস হচ্ছে টেনিস জগতের সবচাইতে প্রাচীন এবং মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা। ৪টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে এটি অন্যতম। বাকি ৩টি হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন এবং ইউএস ওপেন। তবে এটিই একমাত্র গ্র্যান্ড স্ল্যাম যেটি ঘাসের কোর্টে খেলা হয়।

১৮৭৭ সালে উইম্বলডনের যাত্রা শুরু হয়। সুইজারল্যান্ডের উইম্বলডনে অবস্থিত অল ইংল্যান্ড ক্লাবে অনুষ্ঠিত হয়েছিল বলে এটির নাম রাখা হয় উইম্বলডন চ্যাম্পিয়নশিপ।

ClassTune

১৮৭৭ সালে শুধুমাত্র পুরুষ একক দিয়ে উইম্বলডন প্রতিযোগিতা শুরু হয়। ১৮৮৪ সাল থেকে যোগ হয় নারী একক ও পুরুষ দ্বৈত প্রতিযোগিতা। বর্তমানে নারী দ্বৈত ও মিশ্র দ্বৈতসহ উইম্বলডনে মোট ৫টি প্রধান ইভেন্ট রয়েছে। ট্রফি হিসেবে পুরুষদের কাপ দেয়া হয় এবং নারীদের প্লেট দেয়া হয়।

পুরুষ একক ট্রফি

পুরুষ এককে বিজয়ী খেলোয়াড়কে এই পুরষ্কার দেয়া হয়। এটি রূপার নকশা করা এবং একটি ঢাকনাও থাকে এতে। লম্বায় ১৮ ইঞ্চি এবং ব্যাস ৭ ইঞ্চি। দুপাশে দুটি হাতল রয়েছে। সোনালি রঙ এবং কাপে বিভিন্ন রকম নকশা করা রয়েছে। ১৯৪৯ সালে থেকে মূল ট্রফির বদলে এটি বিকল্প ট্রফি বিজয়ীকে দেয়া হয়।

নারী একক ট্রফি

উইম্বলডনে নারী একক বিজয়ীকে ট্রফি হিসেবে একটি রূপার প্লেট দেয়া হয়। এটির নাম ‘ভেনাস রোজওয়াটার ডিশ’। রূপার পাশাপাশি সোনালি নকশা করা প্লেটটি ১৮ ইঞ্চি ব্যাসবিশিষ্ট। পুরো থালাটি অত্যন্ত সুন্দর কারুকাজ করা এবং পৌরাণিক নকশা করা। একদম মাঝখানে করা রয়েছে সুন্দর গোলাকার একটি কারুকাজ। ১৯৪৯ সাল থেকে এই ট্রফিরও বিকল্প ট্রফি প্রদান করা হচ্ছে।

পুরুষ দ্বৈত ট্রফি

পুরুষ দ্বৈত প্রতিযোগিতায় জয়ী দুজনকে একটি রূপার কাপ দেয়া হয়। এটিতেও সোনালি নকশা করা থাকে। কাপের ভেতরে ও বাইরে সুন্দর কারুকাজ করে কাপটিকে একটি রাজকীয় চেহারা দেয়া হয়েছে। ১৮৮৪ সাল থেকেই এই কাপটি স্পন্সর করে আসছে অক্সফোর্ড ইউনিভার্সিটি।

নারী দ্বৈত ট্রফি

নারী দ্বৈত প্রতিযোগিতায়ও বিজয়ী দুজনকে একটি রূপার কাপ দেয়া হয়। এটি তুলনামূলক কম কারুকাজ করা। এটির দুপাশে হাতল এবং উপরে একটি ঢাকনা রয়েছে। কাপটি ‘The Duchess of Kent Challenge Cup’ নামে পরিচিত।

মিশ্র দ্বৈত ট্রফি

নারী ও পুরুষ মিশ্র দ্বৈত প্রতিযোগিতায় বিজয়ী দুজনকে একটি রূপালি রঙের ট্রফি দেয়া হয়।

১৯৬৮ সালে প্রথমবারের মতো পুরস্কারের অর্থমূল্যমান বা প্রাইজমানি প্রবর্তন করা হয়। এরপর থেকে প্রতি বছর বিজয়ীদেরকে একটি বড় মাপের অর্থ প্রদান করা হয়ে থাকে। ২০১১ সাল থেকে পুরুষ ও নারী এককে বিজয়ীদের ১,১০০,০০০ পাউন্ড স্টার্লিং, পুরুষ ও নারী দ্বৈতর জুটিকে ২৫০,০০০ পাউন্ড স্টার্লিং এবং মিশ্র দ্বৈত জুটিকে ৪৬,০০০ পাউন্ড স্টার্লিং প্রদান করা হয়।