বিশ্বখ্যাত সব ট্রফির কথকতাঃ প্রিমিয়ার লীগ ট্রফি

Premier League cup

ইংলিশ প্রিমিয়ার লীগ হচ্ছে ইংল্যান্ডের পেশাদার ফুটবল ক্লাবের লীগ প্রতিযোগিতা। এটিকে প্রিমিয়ার লীগ, বার্কলেস প্রিমিয়ারশিপ বা বার্কলেস

ইংলিশ প্রিমিয়ার লীগ বা কেবল প্রিমিয়ারশিপ বলেও ডাকা হয়।

১৯৯২ সালে প্রিমিয়ার লীগ শুরু হয়। মে থেকে আগস্ট মাস পর্যন্ত চলে প্রিমিয়ার লীগের মৌসুম। বর্তমানে ২০টি দল প্রিমিয়ার লীগে অংশগ্রহণ করে। প্রতিটি দল অন্য দলের সাথে ২টি করে ম্যাচ খেলে। একটি নিজেদের মাঠে, আরেকটি বিপক্ষ দলে মাঠে। এভাবে মোট ৩৮টি ম্যাচ খেলে প্রতিটি দল। মৌসুম শেষে যে দল পয়েন্ট টেবিলের শীর্ষে থাকে তাকেই বিজয়ী ঘোষণা করা হয়।

প্রিমিয়ার লীগে ২টি ট্রফি থাকে। একটি আসল ট্রফির পাশাপাশি একটি বিকল্প রেপ্লিকা ট্রফিও রাখা হয়। যদি ২টি দল যৌথভাবে বিজয়ী হয় তাহলে বিকল্প ট্রফিটি দেয়া হয়ে থাকে।

প্রিমিয়ার লীগের বর্তমান ট্রফিটি তৈরি করে লন্ডনের জুয়েলারি প্রতিষ্ঠান রয়্যাল জুয়েলার্স। এই ট্রফিটি ম্যালাকাইট দ্বারা নির্মিত একটি স্তম্ভের উপর দাঁড়ানো এবং মাথায় একটি স্বর্ণের মুকুট রয়েছে। স্তম্ভটির ওজন ১৫ কেজি এবং ট্রফির ওজন ১০ কেজি। স্তম্ভ থেকে শীর্ষ পর্যন্ত উচ্চতা ৩০ ইঞ্চি এবং চওড়া ১৭ ইঞ্চি।

ট্রফির মূল দেহ খাঁটি রূপার (স্টার্লিং সিলভার) তৈরি এবং উপরে রূপা দিয়ে নকশা করা রয়েছে। ম্যালাকাইটের তৈরি স্তম্ভের উপরেও রূপার প্রলেপ আছে যেখানে বিজয়ী দলগুলোর নাম খোদাই করা থাকে। ম্যালাকাইটের সবুজ রঙ মাঠের সবুজ রঙকে নির্দেশ করে।

ইংলিশ ফুটবলের তিন সিংহকে মাথায় রেখেই এই কাপের নকশা করা হয়েছে। কাপের দুই হাতলের উপরে দুটি সিংহ রয়েছে। আর ৩য় সিংহটি হচ্ছে বিজয়ী দলের অধিনায়ক। আর হাতলের গায়ে থাকা ফিতাগুলোর রঙ হয় বিজয়ী দলের রঙ অনুসারে।