বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদো

Cristiano Ronaldo

খুব সম্প্রতিই তিনি রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ জিতলেন আর এখন তিনি হয়ে গেলেন বিশ্বের সবচাইতে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড় অর্থাৎ সবচেয়ে দামি ক্রীড়াবিদ।

ক্রিশ্চিয়ানো রোনালদো, আমেরিকান বিজনেস ম্যাগাজিন ফোর্বসের জরীপ অনুযায়ী তিনি বর্তমানে সবচেয়ে দামি খেলোয়াড়। গতবছর তার আয় ৮৮ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের সেরা ১০০ ধনী খেলোয়াড়ের তালিকার শীর্ষে আছেন রোনালদো। একই সাথে তিনি তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির চেয়ে এবারও এগিয়ে আছেন। গতবার এই তালিকায় রোনালদো ও মেসির অবস্থান ছিল যথাক্রমে ৩য় ও ৪র্থ।

৮১.৪ মিলিয়ন ডলার আয় নিয়ে তালিকার ২য় স্থানে আছে আর্জেন্টিনার ক্যাপ্টেন লিওনেল মেসি।

ফোর্বস জানিয়েছে গত ১২ মাসে এই ১০০ জন ক্রীড়াবিদের সম্মিলিত আয় ৩.১৫ বিলিয়ন মার্কিন ডলার। তবে গতবার এই আয় ছিল ৩.২০ বিলিয়ন মার্কিন ডলার।

তালিকার প্রথম ১০ জনের মধ্যে থাকা আরও দুইজন হচ্ছে টেনিস তারকা রজার ফেদেরার (৬৭.৮ মিলিয়ন ডলার) এবং নোভাক জকোভিচ (৫৫.৮ মিলিয়ন ডলার)।

সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া শীর্ষ ১০০ ক্রীড়াবিদরা ২৩টি ভিন্ন ভিন্ন দেশের। তবে সবচেয়ে বেশি হচ্ছে আমেরিকার, মোট ৬৫ জন।

এই ১০০ ক্রীড়াবিদের মধ্যে সবচেয়ে বেশি আছে বেসবল খেলোয়াড় (২৬ জন)। এছাড়া বাস্কেটবল খেলোয়াড় আছেন ১৮ জন, আমেরিকান ফুটবলার ২১ জন এবং সকার খেলোয়াড় ১২ জন।

গত বছরের ১ জুন থেকে শুরু করে এ বছরের ১ জুন পর্যন্ত এসব খেলোয়াড়দের সবরকম বেতন, প্রাইজ মানি ও বোনাস হিসেব করেই এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন।