ব্যায়ামগুলো নাক ডাকা বন্ধ করবে

নাক ডাকা একটা বড় সমস্যা। আপনার সঙ্গীর জন্যও নাক ডাকা একটি বিরক্তির কারণ। সম্প্রতি এই নাক ডাকা দূর করার একটি সহজ উপায় বের হয়েছে।

সম্প্রতি এই নাক ডাকা দূর করার একটি সহজ উপায় বের করেছেন গবেষকরা। নতুন এই গবেষণা বলছে, জিহ্বা এবং মুখের সাধারণ কিছু ব্যায়ামের মাধ্যমে নাক ডাকা বন্ধ করা সম্ভব।

মানুষ নাক ডাকে যখন জিহ্বা, কণ্ঠনালী এবং মুখের উপরিভাগে স্বাভাবিক বাতাস চলাচল ব্যাহত হয় এবং নিঃশ্বাস নেয়ার সময় কাঁপতে থাকে। এর ফলেই বিরক্তিকর শব্দের সৃষ্টি হয়। যাদের স্লিপ অ্যাপনিয়ার সমস্যা রয়েছে তাদের নাক ডাকা আরও প্রকট হয়।

ব্রাজিলের গবেষকরা কয়েকজন রোগীকে নিয়ে একটি গবেষণা চালান যাদের হালকা স্লিপ অ্যাপনিয়া এবং দীর্ঘদিন ধরে নাক ডাকার অভ্যাস রয়েছে। এদেরকে অর্ধেককে তারা ৪টি জিহ্বা এবং মুখের ব্যায়াম করতে দেন। ব্যায়ামগুলো হচ্ছে,

– জিহ্বার অগ্রভাগ মুখের উপরের তালুতে ঘষতে ঘষতে সামনে থেকে পিছনে আনা

– পুরো জিহ্বাকে মুখের উপরের তালুতে চেপে ধরে রাখা

– জিহ্বার অগ্রভাগকে নিচের সারির দাঁতের গোড়ায় চেপে ধরে জিহ্বার নিচের দিককে মুখের নিচের তালুর দিকে চাপ দেয়া

– তালুর পেছন দিক উঁচু করে আলজিহ্বার দ্বারা “A” উচ্চারণ করা

গবেষণায় এসব রোগীরা এই ব্যায়ামগুলো ২০ বার করে দিনে ৩ বার এবং টানা ৩ মাস ধরে করেন। বাকি অর্ধেক রোগী সাধারণ শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামগুলো করেন। এদের তেমন কোন উন্নতি ঘটেনি। কিন্তু প্রথম দলটির রোগীদের ক্ষেত্রে দেখা গেছে তাদের নাক ডাকার পরিমাণ ৩৬ শতাংশ কমে গিয়েছে।

কেন্টাকি ইউনিভার্সিটির ডঃ বারবারা ফিলিপ বলেন, ‘নাক ডাকা কমাতে এই ব্যায়ামগুলো খুবই কার্যকরী। এভাবে মানুষ তার প্রাত্যাহিক কাজকর্মের মাধ্যমেও যে কোনো রোগকে মোকাবেলা করতে পারে’।