ব্ল্যাকবেরি তৈরি করলো সবচাইতে সুরক্ষিত স্মার্টফোন

blackberry-dtek50

স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে শেষ পর্যন্ত নিজেদের কৌশল পরিবর্তন করেছে ব্ল্যাকবেরি। কানাডিয়ান এই প্রতিষ্ঠান মঙ্গলবার তাদের নতুন মডেলের অ্যান্ড্রয়েড ফোন উন্মুক্ত করেছে। স্মার্টফোনটির মডেল DTEK50। মাসখানেক আগে ব্ল্যাকবেরি ঘোষণা দেয় তারা তাদের আইকনিক পণ্য ব্ল্যাকবেরি ক্লাসিক আর তৈরি করবে না।

ব্ল্যাকবেরি তাদের এই সর্বশেষ মডেলের স্মার্টফোনটিকে বর্তমানে সবচাইতে নিরাপদ মোবাইল ফোন বলে দাবি করছে। ফোনটিতে থাকছে অ্যান্ড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেম। সেইসাথে থাকছে ব্ল্যাকবেরির বিল্ট-ইন DTEK সফটওয়্যার। এই সফটওয়্যার ফোনের সব তথ্য যেমন ছবি, ভিডিও ইত্যাদির প্রতিলিপি তৈরি করে রাখে এবং ব্যবহারকারীকে নিরাপদে তার অ্যাপগুলো নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করতে দেয়।

ClassTune

এর আগে ব্ল্যাকবেরি এক জরীপের মাধ্যমে দেখছে যে অর্ধেকের বেশি স্মার্টফোন ব্যবহারকারী মনে করেন তাদের ফোনটি প্রকৃতপক্ষে নিরাপদ নয়। তাই নতুন ফোনে তারা নিরাপত্তার ব্যাপারটিকেই প্রধান গুরুত্ব দিয়েছে। DTEK অ্যান্ড্রয়েড অ্যাপটি নতুন এই ডিভাইসের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করবে। প্রতিলিপি তৈরি করার পাশাপাশি এটি ম্যালওয়ার থেকে সুরক্ষা দিবে। যেকোনো ধরণের আপডেট আসার সাথে সাথে এটি নিজে থেকেই সিকিউরিটি প্যাচ ইন্সটল করে নিবে।

DTEK50 মডেলের স্মার্টফোনটি দেখতে খুব একটা আকর্ষণীয় না হলেও এর কনফিগারেশন আধুনিক। ৫.২ ইঞ্চি ডিসপ্লের সাথে থাকছে ১৬ জিবি বিল্ট-ইন স্টোরেজ। থাকছে মাইক্রোএসডি কার্ড ব্যবহার সুবিধা। একইসাথে ফোনটি খুবই পাতলা, মাত্র ০.৩ ইঞ্চি যা আইফোন ৬এস প্লাসের সমান। ২৯৯ মার্কিন ডলার মূল্যে বাজারে আসবে এই ফোন।

গত বছর নভেম্বর মাসে ব্ল্যাকবেরি তাদের প্রথম অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনে। মূলত গ্রাহক চাহিদার কারণেই প্রতিষ্ঠানটি তাদের নিজস্ব অপারেটিং সিস্টেমের পরিবর্তে অ্যান্ড্রয়েড ব্যবহার করা শুরু করে। কিন্তু তারপরও এ বছর সেপ্টেম্বর পর্যন্ত তাদের ৫ মিলিয়ন স্মার্টফোন বিক্রির লক্ষ্য থাকলেও এখন পর্যন্ত তা ৩ মিলিয়নে পৌঁছেছে।