ভালো ঘুমের ৭ উপায়

1846
sleeping-beaut

সারাদিন চাঙ্গা থাকার জন্য এবং ঠিকঠাক কাজ করার জন্য রাতে একটা ভালো ঘুমের বিকল্প নেই। রাতে ঘুম ভালো না হলে সারাদিন ক্লান্তিবোধ হয়, ঘুম ঘুম লাগে, কাজ করার ইচ্ছা থাকে না। পর্যাপ্ত এবং ভালো ঘুম তাই সবার জন্যই অপরিহার্য।

কিন্তু শান্তির ঘুম আমাদের কাছে যেন এক সোনার হরিণের মত। বিভিন্ন কারণে রাতে আমাদের আরামদায়ক ঘুম হয় না। তবে কিছু নিয়ম মেনে চললে আমরা রাতে ভালোভাবে ঘুমাতে পারবো।

ইলেক্ট্রনিক ডিভাইস দূরে রাখুন
অনেকেই মোবাইল ফোন, ট্যাব ইত্যাদি বালিশের পাশে রেখে ঘুমাতে পছন্দ করেন। কিন্তু এটা ক্ষতিকর। ইলেক্ট্রনিক ডিভাইসগুলোর রেডিয়েশনের কারণে আপনার ঘুম ক্ষতিগ্রস্ত হয়। তাই এগুলো দূরে রাখুন। ভালো হয় কম্পিউটার, মোবাইল এসব অন্য রুমে রাখতে পারলে।

সিগারেটের ধোঁয়া থেকে দূরে থাকুন
আপনার রুমমেট বা সঙ্গী যদি ধূমপায়ী হন তাহলে আপনার ঘুমের ব্যাঘাত ঘটবে। নিজে ধূমপায়ী হলেও তা আপনার ঘুমের ক্ষতি করবে। তাই ধোঁয়া থেকে নিষ্কৃতি পেতে এয়ার পিউরিফায়ার ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় ধূমপান ত্যাগ করতে পারলে।

কফি বা অ্যালকোহল নয়
ঘুমানোর আগে কফি বা অ্যালকোহল পান করলে তা আপনার ঘুম নষ্ট করতে বাধ্য। এমনকি চা পান করলেও তা ঘুমের ক্ষতি করে। তাই ঘুমানোর অন্তত ৪ ঘণ্টা আগে এসব পান করা উচিত নয়।

আরামদায়ক বিছানা
একটি আরামদায়ক ঘুমের জন্য একটি আরামদায়ক বিছানা অত্যাবশ্যক। তাই এটাকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করা উচিত। আপনি যে ধরণের ম্যাট্রেস বা তোষকের উপর ঘুমিয়ে আরাম বোধ করেন, আপনার বিছানার জন্য সেটিই নির্বাচন করুন।

আই মাস্ক ব্যবহার করুন
রাতে ভালো ঘুমের পাশাপাশি ভোরবেলা বা সকালেও ভালো ঘুমের প্রয়োজন। কিন্তু সকালের আলোর জন্য ভালোভাবে ঘুমানো যায় না। জানালার পর্দা থাকা সত্ত্বেও অনেক সময় আলো ঠেকানো সম্ভব হয় না। তাই ঘুমানোর সময় আই মাস্ক (চশমার মত কাপড়ের এক ধরণের পট্টি) ব্যবহার করতে পারেন।

ঘড়ির দিকে মনোযোগ দেবেন না
অনেকেই ঘুমানোর আগে ঘড়ির দিকে তাকিয়ে থাকেন। এটা আপনার মস্তিষ্কে চাপ সৃষ্টি করে যা ঘুম নষ্ট করে দেয়। এমনকি ঘড়ির কাঁটার শব্দও ঘুমের ব্যাঘাত সৃষ্টির জন্য দায়ী।

বই পড়ুন
বইপড়া আপনার চোখ এবং মস্তিককে ক্লান্ত করে যা ঘুম ডেকে আনে। তাই ভালো ঘুম হওয়ার জন্য ঘুমানোর আগে বইপড়া একটা ভালো উপায়। তবে ঘুমানোর আগে পড়ার জন্য একটু নিরস ধরণের বই নির্বাচন করা উচিত। ঘুমানোর আগে রোমাঞ্চকর বই এড়িয়ে চলুন।