ভিডিও বোলিং সিমুলেটর

29580
cricketpicture

আচ্ছা একটু ভেবে দেখতো তুমি ব্যাটিং করছো আর তোমার বিপরীতে বোলিং করছে দক্ষিণ আফ্রিকার দ্রুততম বোলার ডেল স্টেইন বা অস্ট্রেলিয়ার মিশেল জনসন !! হয়তোবা তুমি ভেবে রোমাঞ্চিত বোধ করছো, তাই না?

আসলে ব্যাপারটা সত্যি সত্যি না হলেও যখন তুমি ব্যাটিং করবে তখন তুমি শিহরিত ও রোমাঞ্চিত বোধ করবে। তুমি কি মনে করছো এটা ভিডিও গেমস বা Play station এর কোনো একটা খেলা ?

না, এর নাম ভিডিও বোলিং সিমুলেটর (Video Bowling Simulator)। 

ভিডিও বোলিং সিমুলেটরের সাহায্যে তুমি বিশ্বের নামকরা ভয়ংকর ও দ্রুতগতির বোলারদের মোকাবেলা করতে পারবে। তোমাদের খোলাসা করে বলছি ব্যাপারটা।

ধরো তুমি ব্যাটিং করছো নেটে আর তোমার বিপরীতে থাকবে একটা প্রজেক্টর( Projector )। তুমি ব্যাটিং করার সময় প্রজেক্টরে ভেসে উঠবে ডেল স্টেইনের বোলিং রানআপ ( Run up ) । অর্থাৎ, ডেল স্টেইন তোমার দিকে এগিয়ে আসবে এবং সে বোলিং ও করবে কিন্তু তোমার কাছে যে বলটা আসবে তা প্রজেক্টর থেকে নয়, প্রজেক্টরের পিছনে থাকা বোলিং মেশিন থেকে। 

বোলিং মেশিন হচ্ছে এমন একটা যন্ত্র যেখানে বোলিং এর গতি ও দিক-প্রকৃতি নির্ধারিত করা থাকে। অর্থাৎ, মেশিন থেকে বলটা ছোঁড়ার পর বলটি একটি নির্দিষ্ট গতিতে কোন দিকে যাবে তা নির্ধারিত থাকে। সবচেয়ে মজার বিষয় হচ্ছে যে, বলটা ইনসুইং করবে নাকি আউটসুইং করবে তাও বোলিং মেশিনে ঠিক করা যায়।

ম্যাচের আগে ব্যাটসম্যানের মাঝে একটা ভয় থাকে প্রতিপক্ষ বোলারদের নিয়ে। আর বোলাররা যদি হয় বিশ্বমানের তাহলে তো ব্যাটসম্যানের ম্যাচের আগের দিন রাতের ঘুম হারাম হয়ে যায় ! ভিডিও বোলিং সিমুলেটরের সাহায্যে ব্যাটসম্যানরা প্রতিপক্ষ বোলারদের নিয়ে মনের ভয় একটু হলেও দূর করতে পারবে ।

Video Bowling Simulator যন্ত্রটি বিশ্বের বিভিন্ন ক্রিকেট একাডেমীতে ব্যবহার করা হয়। আশা করি আমাদের দেশের ক্রিকেট একাডেমীতে বা ক্রিকেট ক্লাবে Video Bowling Simulator যন্ত্রের যখন প্রচলন হবে তখন তোমরা সেখানে গিয়ে এর মজাটা উপভোগ করতে পারবে।