ভিন্ন আকৃতির দ্বীপ

প্রকৃতি সবসময়ই মানুষকে তার সৌন্দর্য দিয়ে অভিভূত করে থাকে। পৃথিবীর সকল প্রাকৃতিক দ্বীপ বা আইল্যান্ডের-ই নিজস্ব  সৌন্দর্য আছে যা মানুষকে আকর্ষণ করে। দ্বীপপুঞ্জগুলো সাধারণত নির্দিষ্ট কোন আকৃতির হয় না।

তবে পৃথিবীর বুকে এমন কয়েকটি দ্বীপ আছে, যেগুলো প্রাকৃতিকভাবেই কোন না কোন নির্দিষ্ট বস্তুর আকৃতির! অনেকেই আছেন, যারা তাদের কল্পনা শক্তি দিয়ে প্রকৃতির যে কোনো জিনিসকেই, বাস্তবের কোন বস্তুর আকৃতির সাথে তুলনা করে।

ClassTune

কিন্তু এই দ্বীপগুলোর আকৃতি এতোটাই নির্দিষ্ট যে, কাউকে কল্পনাশক্তির প্রয়োগ করতে হবে না, একবার দেখলেই সকলেই বুঝতে পারবে যে, দ্বীপগুলো নির্দিষ্ট বস্তুর আকৃতির বিশিষ্ট। এমন কিছু দ্বীপপুঞ্জ হল:

• ডলফিন আকৃতির দ্বীপ
ইটালির সাইরেন্যুজ (Sirenuse) দ্বীপটি পুরোপুরি ডলফিন আকৃতির! দক্ষিন ইটালির ‘আইল অফ ক্যাপ্রি’ (isle of capri) ও পোস্টানিও গ্রামের মাঝে আমালফি উপকূলের (Amalfi coast) তীরে দ্বীপটি অবস্থিত। গ্রীক পুরাণমতে এই দ্বীপটি সাইরেন (Siren) অধ্যুষিত। অপূর্ব রূপবতী কিন্তু বিপদজনক সাইরেন এই দ্বীপটিতে উলিসেস (odyssey of homer Ulysses)-এর সঙ্গে এখানে দেখা করতে আসে। দেখা শেষে যখন সে বাড়ি ফিরছিলো তখন তাকে এখানে আটকে ফেলা হয়। সাইরেনদের নামানুসারে দ্বীপটির নামকরন করা হয়।

Sirenuse Island

• মাছ আকৃতির দ্বীপ
ক্রোয়েশিয়ার (Croatia) পুলাতে (Pula) স্বচ্ছ নীল পানির মাঝে উত্তর এড্রিয়াটিক সাগরের(North Adriatic sea) মাঝে ব্রিজুনি (Brijuni) দ্বীপটি অবস্থিত। ব্রিজুনি দ্বীপপুঞ্জটি ১৪টি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত। এই ১৪ টি দ্বীপের মধ্যে গায (Gaz) নামের দ্বীপটি মাছ আকৃতির। বলা হয় এই দ্বীপটিতে ২০০টি ডাইনোসরের পায়ের ছাপ রয়েছে।

brijuni-islands-national-park

• হৃদপিণ্ডাকৃতির দ্বীপ
প্রবাল প্রাচীরে ঘেরা ফিজির তাভারুয়া (tavarua) দ্বীপটি হৃদপিণ্ডাকৃতির । ক্রোয়েশিয়ার এড্রিয়াটিক সাগরে গ্যায়লস্নিক (Galešnjak) নামের দ্বীপটিও হৃদপিণ্ডাকার। এছাড়াও অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের (Queensland) হার্ট রিফ (heart reef ) দ্বীপটিও হৃদপিণ্ডাকার। তিনটি দ্বীপই ব্যক্তিগত দ্বীপ।

Galešnjak

• স্মাইলি দ্বীপ
মালয়েশিয়ার কোটা কিনাবালু (Kota Kinabalu) থেকে একটু দূরেই টুঙ্কু আব্দুল রহমান ন্যাশনাল পার্ক (tunku Abdul Rhaman National Park) এর পাঁচটি দ্বীপপুঞ্জের মধ্যে তিনটি দ্বীপ এমন ভাবে অবস্থিত যা দেখে মনে হবে একটি স্মাইলি। দুটি চোখ ও একটি হাসির আকৃতির এই দীপপুঞ্জটি বিমান থেকে স্পষ্ট বুঝা যায়।

tunku Abdul Rhaman National Park

• হেলিকপ্টার আকৃতির দ্বীপ
ফিলিপাইনের পালাওান (Palawan) এর এল নিডোতে(El Nido) অবস্থিত ডিলুমাকাড (Dilumacad) দ্বীপটি পাখা ছাড়া হেলিকপ্টার এর মত দেখতে। চোখ ধাঁধানো এই দ্বীপটির পুরোচাই ঘন বন। এই দ্বীপটির উত্তরদিকে ৫০-৮০ ফুট নীচে ডুবো গুহা (underwater cave) রয়েছে এবং দক্ষিন দিকটি বেলাশৈল (fringing reef) এর প্রাচীর দিয়ে ঘেরা।

Helicopter Island El Nido