ভুল শােধরানোর সময় মাত্র ৩০ সেকেন্ড

ই-মেইল ব্যবহার করেন অথচ একজনের বদলে ভুলে অন্য আরেকজনকে মেইল পাঠিয়ে দেননি এমন মানুষ কমই আছেন। ভুল নামের বানানের জন্য বা একজনের জায়গায় অন্যজনকে নির্বাচন করে মেইল পাঠিয়ে দেয়ার মত ঘটনা অনেকের ক্ষেত্রেই ঘটে থাকে।

সমস্যা হচ্ছে, ব্যাপারটা অনেকটা বন্দুকের গুলির মত। একবার কাউকে পাঠিয়ে দিলে তা আর ফিরিয়ে আনা যায় না বা মুছে দেয়া যায় না। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য সম্প্রতি নতুন এক পদ্ধতি চালু করেছে জিমেইল।

ClassTune

ই-মেইল ব্যবহারকারীদের জন্য এটা অনেকটা স্বপ্নপূরণের মত। কারণ ভুলে অন্য কারো কাছে মেইল চলে যাওয়ার মত বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ কমই আছেন।

টেক জায়ান্ট গুগল মঙ্গলবার জানিয়েছে, তারা তাদের জি-মেইল সার্ভিসে ‘undo send’ নামের একটি নতুন বাটন যুক্ত করেছে যার মাধ্যমে আপনি পাঠিয়ে দেয়া কোন মেইল বাতিল করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে কাজটা খুব দ্রুত করতে হবে। মাত্র ৩০ সেকেন্ড সময় আপনি পাবেন মেইল বাতিল করার জন্য।

তবে কারো ইনবক্সে মেসেজ চলে যাবে এবং সেখান থেকে আপনার মেসেজটি মুছে দেয়া হবে ব্যাপারটি আসলে সেরকম নয়। এ পদ্ধতিতে আপনার মেসেজটি একটি নির্দিষ্ট সময় দেরিতে পাঠানো হবে যেমনঃ ৫, ১০, ২০ বা ৩০ সেকেন্ড। এ সময়ের মধ্যেই আপনাকে আপনার মেসেজটি বাতিল করতে হবে।

জিমেইলের এক্সপেরিমেন্টাল ল্যাবে যারা কাজ করছে তারা গত ৬ বছর ধরেই এই সুবিধা উপভোগ করছেন। তবে এখন থেকে সকল জি-মেইল গ্রাহকই এই সুবিধা ইন্সটল করে নিতে পারবেন।

এই ফিচারটি চালু করতে হলে জি-মেইল ব্যবহারকারীরা তাদের ইনবক্সে ডানদিকের উপরে একটি গিয়ার চিহ্নিত বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আপনি সেটিংস মেন্যু দেখতে পারবেন।

মেন্যুর মাঝামাঝি অংশেই আপনি ‘undo send’ নামক অপশনটি পেয়ে যাবেন। কতক্ষনের দেরিতে আপনি মেইল পাঠাতে চান সেটিও আপনি ঠিক করে নিতে পারবেন এখান থেকে।

এই সেবা চালু করার পর প্রতিবার কোন মেইল পাঠনোর পর আপনি ‘undo’ নামে একটি বাটন দেখতে পাবেন।

উল্লেখ্য ১১ বছর আগে গুগলের জিমেইল সেবা চালু হয়। বর্তমানে বিশ্বের ৯০০ মিলিয়ন মানুষ জিমেইল ব্যবহার করছে।