মঙ্গলে কংক্রিটের সন্ধান

concrete-mars
ছবি : সংগৃহীত

মঙ্গলে মানুষের বসবাস করার স্বপ্ন এগিয়ে গেলো আরও এক ধাপ। যুক্তরাষ্ট্রের শিকাগোর নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির একদল গবেষক মঙ্গলে কংক্রিট তৈরি করার উপাদান খুঁজে পেয়েছেন।

পৃথিবী ছাড়াও অন্য কোন গ্রহে মানুষের বসতি স্থাপন করা সম্ভব কিনা তা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। আর তার জন্য সবচেয়ে সম্ভাবনাময় গ্রহটি হচ্ছে মঙ্গল গ্রহ। একারণে মঙ্গল গ্রহ নিয়ে সবার আগ্রহের শেষ নেই। চলছে প্রচুর গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা। চলছে মার্স ওয়ানের মত অনেক প্রকল্প। আগামী ১৫-২০ বছরের মধ্যে মঙ্গলে মানুষ পাঠানোরও পরিকল্পনা করা হয়ে গিয়েছে ইতোমধ্যেই।

কিন্তু মঙ্গলে বসতি স্থাপনে রয়েছে অনেক প্রতিবন্ধকতা যেগুলো মানুষকে অতিক্রম করতে হবে। তার মধ্যে অন্যতম হচ্ছে সেখানে স্থাপনা নির্মাণ করা যেখানে মানুষ বসবাস করতে পারবে এবং কাজ করতে পারবে নিরাপদে।

নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির লিন ওয়ান, গিয়ানলুকা কুসাটিস এবং রোমান ওয়ান্ডনার এর একটা উপায় বের করেছেন। তারা দেখেছেন মঙ্গলে পাওা সালফার এবং মাটি মিশিয়ে কংক্রিট তৈরি করা সম্ভব। উচ্চ তাপমাত্রায় সালফারকে গলিয়ে এর সাথে মাটি মিশিয়ে এই কংক্রিট তৈরি করা যাবে। এতে পানির কোন প্রয়োজন হবে না যা কিনা মঙ্গলে খুবই দুষ্প্রাপ্য।

যদিও এই ধরণের কংক্রিট পৃথিবীতেও তৈরি করা হয়েছে আগে কিন্তু এই কংক্রিটের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে ঠাণ্ডায় এই কংক্রিট সংকুচিত হয়ে যায় ফলে তা ভবনের জন্য ঝুঁকিপূর্ণ। কিন্তু মঙ্গলে ৫০% সালফার এবং ৫০% মাটি মিশিয়ে তা তৈরি করলে সেটি মঙ্গলের পরিবেশের সাথে সম্পূর্ণভাবে খাপ খেয়ে যাবে বলে বিজ্ঞানীরা ধারণা করছেন। আর এই কংক্রিট পৃথিবীতে বানানো কংক্রিটের চেয়ে দ্বিগুণ শক্তিশালী হবে।

তবে এসব নিয়ে এখনো অনেক গবেষণা করতে হবে বলে জানিয়েছেন লিন ওয়ান। তাদের এসব গবেষণা ভবিষ্যতে আরও অনেক সম্ভাবনার দুয়ার খুলে দিবে বলে ধারণা করছেন তিনি।