মজার খেলা স্ক্র্যাবেল

বোর্ড শব্দ দিয়ে ভরে গিয়েছে। শেষ দান এর শেষ শব্দ গঠন বাকি। এটা হলেই ১৫ পয়েন্ট বেশি পেয়ে বিজয়ী হতে পারবে লিরা।

সে শুধু চাইছে মনে মনে যেনো অরার কাছে যেন O না থাকে। নাহ! অরা অন্য একটি শব্দে A বসালো। OAT এই ছোট্ট শব্দের শুরুতে O বসিয়ে ১৫ পয়েন্টের ব্যবধানে জিতে গেল লিরা।

SCRABBLE! এই বোর্ড গেমটি ইংরেজি শব্দ তৈরির খেলা। আই-প্যাড (i-pad), স্মার্টফোন (smartphone, ট্যাবলেট (tablet)-এর যুগে দুই বা চারজন মিলে খেললে এই বোর্ড গেমটা খুব একটা মন্দ লাগার কথা না। ১৫x১৫ ইঞ্চির এই বোর্ডটি প্রথমে খালি থাকে। এবং ধীরে ধীরে এর মধ্যে অক্ষর বসিয়ে শব্দ তৈরি করতে হয়।

প্রতিটা খেলোয়াড় প্রথমে না দেখে ৭টি করে অক্ষর তুলে এবং অন্যদের না দেখিয়ে নিজের অংশে রাখে। এরপর একজন একজন করে একেকটা আলাদা আলাদা ঘরে অক্ষর বসাতে থাকে। কোন শব্দ তৈরি হয়ে গেলে সেই অক্ষরগুলোতে যত পয়েন্ট লেখা থাকে সেই খেলোয়াড় তত পয়েন্ট পায়।

১৯৩৩ সালে Alfred Butts নামের একজন বেকার আর্কিটেক্ট এই খেলার আবিষ্কারক। বেকারত্বের কঠিন সময়টায় যখন তিনি বিষন্নতায় ভুগছিলেন তখন তার মনে হল, মানুষের কঠিন সময় ভুলে থাকার জন্য চিন্তার মোড়গুলো অন্যদিকে ঘুরিয়ে দেয়া উচিত।

তিনি আরো কিছু খেলা বিশ্লেষণ করে “stratergy, skill and luck”এই তিনটির মিশ্রণ থাকবে এমন একটি খেলা তৈরির চেষ্টা করতে থাকেন। বেশকিছু কাঠখড় পোড়ানোর পর তিনি নতুন একটি খেলা তৈরি করতে সক্ষম হন। যার নাম তিনি দেন ‘স্ক্র্যাবেল’।

এই বোর্ড গেমটির সবচেয়ে বড় বিশেষত্ব হল খেলার ফাঁকে ইংরেজি ভোকাবিউলারি(vocabulary) অনেক বেশি সমৃদ্ধ হয়। নতুন নতুন শব্দ শেখা হয়, শব্দের অর্থও জানা যায়। এছাড়াও এই খেলায় থাকে কৌশলের ব্যাবহার। নিজের তৈরি করতে থাকা শব্দটিতে অন্যপক্ষ কোন অক্ষর বসিয়ে যেন পয়েন্ট না নিতে পারে সেই দিকে খেয়াল রাখতে হয়। যে যত কৌশলি তার পয়েন্ট তত বেশি।

এরই মধ্যে ভাগ্যের খেলাটা তখনই হয় যখন নিজের ইচ্ছামত তৈরি করা শব্দের জন্য প্রয়োজনীয় অক্ষর অপরপক্ষের কাছে থাকে! সব মিলিয়ে খেলাটি চলতে শুরু করলে জমজমাট একটা ভাব আসতে সময় লাগে না ! এ খেলাটি যে শুধু ছোটদের বা কিশোর-কিশোরীদের জন্য তা কিন্তু নয়। বড়রাও এতে সমানভাবেই অংশগ্রহন করতে পারেন। ছুটির দিনে বাব-মা সন্তানদের সাথে সময় কাটানোর জন্য এই খেলাটি বেছে নিতে পারেন।

এতে সন্তানের সাথে “Quality Time” যাপনের পাশাপাশি তাদের সাথে সর্ম্পকটাও আরও বাড়ে। আমাদের দেশে বর্তমানে অনেক রকমের রিয়্যালিটি শো আছে। এর মধ্যে শিক্ষার্থীদের জন্য  শিক্ষামূলক জনপ্রিয় একটি প্রতিযোগিতা হল “স্পেলিং বি”। বানান নিয়ে খেলার এই প্রতিযোগিতায় যার ভোকাবিউলারি যতো বেশি সমৃদ্ধ সে ততটা এগিয়ে যায়। এই ধরনের প্রতিযোগিতায় একজন শিক্ষার্থী কে এগিয়ে যেতে সাহায্য করে স্ক্র্যাবেল এর মত বোর্ড গেম।