মেসি বন্দনা

2040
mesi

লা লিগায় ২৫৩ গোল করে ফেলেছেন মেসি। ভেঙে দিয়েছেন আথলেতিক বিলবাও কিংবদন্তি তেলমো সাররার ২৫১ গোলের আগের রেকর্ড।

ClassTune

গত শনিবার সেভিয়ার বিপক্ষে বার্সেলোনার ৫-১ গোলের জয়ে হ্যাটট্রিক করার পথে অনন্য কীর্তিটি গড়েন টানা চারবারের বর্ষসেরা এই ফুটবলার।

১৯৪০ ও ১৯৫০-এর দশকে খেলে রেকর্ডটি গড়তে সাররার ২৭৭ ম্যাচ লেগেছিল। আর সেটা ভাঙতে মেসি খেললেন ২৮৯ ম্যাচ ।

প্রিয় সতীর্থের প্রশংসায় বার্সেলোনার অধিনায়ক চাভি এরনান্দেস বলেন, “আমরা সবাই খুশি আর অবশ্যই সেটা লিওর জন্যে। সে অসাধারণ এবং ঐতিহাসিক একটা রেকর্ড গড়েছে।

মেসির যত রেকর্ড:

লা লিগার সর্বোচ্চ গোলদাতা: ২৫৩। ২২ নভেম্বর সেভিয়ার জালে হ্যাটট্রিক করার পথে আগের রেকর্ডধারী তেলমো সাররার ২৫১ গোলের রেকর্ড ছাড়িয়ে যান তিনি।

বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা: বার্সেলোনার জার্সিতে ৩৬৮ গোল করে ক্লাবটির ইতিহাসের সেরা গোলদাতাদের তালিকায় সবার উপরে আছেন মেসি।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা: গত ৫ নভেম্বর আয়াক্সের জালে দুইবার বল পাঠিয়ে রাউল গনসালেসের ৭১ গোলের রেকর্ড স্পর্শ করেন মেসি।

লা লিগায় টানা গোল: ২০১২-১৩ মৌসুমে টানা ২১ ম্যাচে গোল করার রেকর্ড গড়েন মেসি।

এক মৌসুমে লা লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড: ২০১১-১২ মৌসুমে ৫০ গোল করে রেকর্ডটি গড়েন তিনি।

এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড: ৬৮টি।

সবচেয়ে বেশিবার বর্ষসেরা খেলোয়াড়: ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চারবার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি। এত বেশিবার আর কেউই বর্ষসেরা হতে পারেনি।

ক্লাব বিশ্বকাপের সেরা গোলদাতা: ফিফা ক্লাব বিশ্বকাপে চার গোল গোল করে টুর্নামেন্টের গোলদাতাদের তালিকায় ব্রাজিলের ফরোয়ার্ড দেনিলসনের সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন।

ইউরোপীয় টুর্নামেন্টে বেশিবার সেরা গোলদাতা: ইউরোপের সেরা ক্লাব ফুটবলের লড়াইয়ে চারবার সেরা গোলদাতার পুরস্কার পেয়েছেন। জার্মানির জার্ড মুলারও চারবার এই পুরস্কার পান।

ইউরোপীয় টুর্নামেন্টে এক ম্যাচে সবচেয়ে বেশি গোল: ২০১২ সালের ৭ মার্চে বেয়ার লেভারকুজেনের জালে পাঁচ গোল করেন তিনি। ব্রাজিলের স্ট্রাইকার লুইস আদ্রিয়ানোরও এক ম্যাচে পাঁচ গোলের কীর্তি আছে।

লা লিগায় এক মৌসুমে সর্বাধিক হ্যাটট্রিক: ৮টি।

এল ক্লাসিকোয় সর্বাধিক গোল: ২১টি।

এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ গোল: ৯১ গোল। ২০১২ সালের ২২ ডিসেম্বর ভায়াদোলিদের বিপক্ষে একটি গোল করে অনন্য ওই কৃতিত্ব গড়েন তিনি।