মোবাইল ফোন যখন রিমোট !

1-pc-fernzugriff-via-smartphone-chrome-remote-desktop-wird-mobil-1

শুয়ে শুয়ে কম্পিউটারে গান ছেড়ে শুনছেন, হঠাৎ করে ঘুম পাচ্ছে, কিন্তু বিছানা ছেড়ে উঠতেই ইচ্ছে করছে না।

কি করা যায় তাহলে?? কম্পিউটার চালু রেখে ঘুমিয়ে পড়বেন?? খুব বেশি অলস হলে হয়তো তাই করবেন। তবে দুশ্চিন্তার আর কোনো কারণ নেই। সম্প্রতি বাজারে এমন কিছু সফটওয়্যার এসেছে যার মাধ্যমে দূর থেকে মোবাইলের মাধ্যমে আপনার কম্পিউটার নিয়ন্ত্রন করতে পারবেন।শুধু কম্পিউটার নয়, টিভি, এমনকি আপনার ব্যবহৃত গাড়িটিও রিমোট কন্ট্রোল করে ফেলতে পারবেন।

  • এন্ড্রয়েড মোবাইল ফোনের ক্ষেত্রে গুগুল প্লে-স্টোর থেকে Team Viewer নামক এপ্লিকেশনটি নামিয়ে যে কোনো স্থান থেকে PC বা ল্যাপটপ কন্ট্রোল করা সম্ভব। বাসা থেকে অনেক দূরে থাকলেও এই অ্যাপটি ব্যবহার করা যাবে। কিন্তু, এক্ষেত্রে, মোবাইল এবং PC উভয়ই ইন্টারনেট সংযোগের আওতায় থাকতে হবে। 
  • আইফোনের জন্যেও Team Viewer ব্যবহার করা যেতে পারে। তবে বিকল্প হিসেবে অ্যাপল স্টোর থেকে Remote নামের এপ্লিকেশনটি আইফোন এবং ম্যাক উভয়েই ইন্সটল (Install) করে নিলে আইফোন দিয়ে ম্যাকটি নিয়ন্ত্রন করা সম্ভব।
  • উইন্ডোজ মোবাইলের ক্ষেত্রে উইন্ডোজ স্টোর থেকে PC Remote নামক এপ এর মাধ্যমে পিসি নিয়ন্ত্রন করা সম্ভব।
  • ব্ল্যাকবেরি ব্যবহারকারীদের জন্যে Remote Desktop for Mobiles এই এপ্লিকেশনটি খুবই কার্যকরী।

তবে Remote Desktop for Mobiles এই এপ্লিকেশনটি সব ধরনের স্মার্ট ফোনের জন্যে ভার্সন বের করেছে। এর সাহায্যে দূর থেকে মোবাইল ফোনের মাধ্যমে কম্পিউটার নিয়ন্ত্রণ করা যায়। এ ছাড়া সফটওয়্যারটির মাধ্যমে কম্পিউটারে গান পরিবর্তন, অ্যালবাম দেখা, সাউন্ড পরিবর্তন, গান পাল্টানোসহ বেশ কিছু সুবিধা পাওয়া যায়। তবে কাজটি করতে হলে অবশ্যই কম্পিউটারে ব্লুটুথ ও ওয়াইফাই সমর্থিত হতে হবে। ব্লুটুথ বা ওয়াইফাই সংযোগ দিয়ে সফটওয়্যারটির মাধ্যমে কম্পিউটারের আইটিউন, পাওয়ার পয়েন্ট, মাউস, উইনঅ্যাম্প, উইন্ডোজ মিডিয়া প্লেয়ারসহ বেশ কিছু সুবিধা নিয়ন্ত্রণ করা যায়। এর মাধ্যমে মোবাইলের স্ক্রিনে হুবহু কম্পিউটারের হোম স্ক্রিন দেখা যায়।

এছাড়া, আপনার এন্ড্রয়েড মোবাইল দিয়ে আপনি টেলিভিশনের চ্যানেল পরিবর্তন করতে পারবেন। অর্থাৎ, রিমোট কন্ট্রোল হিসেবে কাজ করবে মোবাইলটি। এই জন্য আপনি গুগল প্লে-স্টোর থেকে আপনার মোবাইলে নামিয়ে নিতে পারেন Samsung WatchOn অ্যাপটি । আপনার মোবাইল ফোন কিভাবে রিমোট হিসেবে কাজ করবে তা নিচের ভিডিওটি দেখলে আরও ভালভাবে বুঝতে পারবেন : – 

​