যতো মূত্র ততো বিদ্যুৎ!

যুক্তরাজ্যের University of the West of England-এর ক্যাম্পাসে সম্প্রতি একটি টয়লেট স্থাপন করা হয়েছে। তবে এটা কোন সাধারণ টয়লেট নয়। কেননা এই টয়লেটে মূত্রত্যাগ করলে সে মূত্র থেকে বিদ্যুৎ উৎপন্ন করা হয়।

শিক্ষক-শিক্ষার্থীদেরকে এই টয়লেট বেশি করে ব্যবহার করার জন্য উৎসাহিত করা হচ্ছে। পরীক্ষা করে দেখা হচ্ছে, এখানে থেকে উৎপন্ন হওয়া বিদ্যুৎ থেকে টয়লেটের সাথে লাগানো একটি ছোট ঘরের বাতির জন্য পর্যাপ্ত বিদ্যুতের সরবরাহ করা যায় কিনা? যদি এই পরীক্ষা সফল হয় তবে বিভিন্ন দেশের শরণার্থী শিবিরগুলোতে এইরকম টয়লেট চালু করা হবে।

ClassTune

শরণার্থী শিবির হচ্ছে একটি অস্থায়ী বসবাসের এলাকা। যখন একটি দেশে কোন যুদ্ধ বাঁ দুর্যোগের কারণে সে দেশের মানুষেরা নিজেদের জীবনের উপর হুমকি অনুভব করেন এবং প্রাণ বাঁচানোর তাগিদে নিজের ঘর ছেড়ে পালাতে বাধ্য হন। তখন তারা এরকম শরণার্থী শিবিরে আশ্রয় নেন। এসব শিবিরের বেশিরভাগ টয়লেটেই কোন বিদ্যুৎ সরবরাহ থাকে না।

পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটসের প্রতিষ্ঠান Bill and Melinda Gates Foundation থেকে এই প্রজেক্টের একটি বড় অর্থসাহায্য আসছে। তারা এই অভিনব প্রোগ্রামের নাম দিয়েছেন ‘Reinvent the Toilet Challenge’।