যে স্মার্টফোনের চার্জ থাকবে ১৫ দিন!

2184
oukitel k10000

বাজারে সম্প্রতি এক নতুন স্মার্টফোন এনেছে চীনের গেজেট নির্মাতা প্রতিষ্ঠান ওকিটেল। প্রতিষ্ঠানটির দাবি, একবার ফুলচার্জ দিলে এই ফোনটিতে ১২ থেকে ১৫ দিন চার্জ থাকবে।

ওকিটেলের কে-১০০০০(oukitel k10000) মডেলের এই স্মার্টফোনটিতে রয়েছে ১০ হাজার মিলিএম্পায়ারের ব্যাটারি। এটি স্যামসাং গ্যালাক্সি ৬ এর ৪ গুন এবং আইফোন সিক্সের সাড়ে ৫ গুন চার্জ ধরে রাখতে সক্ষম হবে। একবার ফুলচার্জ হতে এটি সময় নেবে সাড়ে ৩ ঘণ্টা।

ClassTune

অ্যাপ এবং প্রোগ্রামগুলো কিভাবে কম ব্যাটারি খরচ করে চালানো যায় সেগুলো নিয়ে বিগত কয়েক বছর ধরে কাজ করে অনেকটাই সফল হয়েছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে ব্যাটারির সক্ষমতা বাড়ানো নিয়ে তেমন কোন সফল পদক্ষেপ নিতে দেখা যায়নি তাদের।

কিন্তু ওকিটেল এই দুটোই করছে একসাথে। তাদের দাবি, কে-১০০০০ ফোনটিতে রয়েছে ‘সুপার স্মার্ট স্ট্যান্ডবাই’ মুড, ‘ইনটেলিজেন্ট পাওয়ার কনজাম্পশন ম্যানেজমেন্ট’ এবং এটি পৃথিবীর সবচেয়ে বেশি সক্ষমতা সম্পন্ন ব্যাটারি সম্বলিত।

আরও মজার ব্যাপার হচ্ছে, এই স্মার্টফোন দিয়ে অন্য ইলেক্ট্রনিক ডিভাইসও চার্জ দেয়া যাবে। অর্থাৎ এটি পাওয়ার ব্যাংক হিসেবেও কাজ করবে।

যদিও এর চার্জ ধারণ ক্ষমতা বেশি তবে এই স্মার্টফোনের স্পেসিফিকেশন কিন্তু পুরনোই থাকবে। অর্থাৎ এটি আইফোন বা স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে না।

এই মোবাইলের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪০ মার্কিন ডলার এবং নতুন বছরের জানুয়ারি মাস থেকেই এটি বাজারে পাওয়া যাবে।