যোগব্যায়াম

Yoga

ভারতীয় উপমহাদেশে যুগযুগ ধরে প্রচলিত যোগব্যায়াম বা যোগাসণই হচ্ছে হালের ক্রেজ ইয়োগা (Yoga)। সহজ ভাষায় যে ভঙ্গিমায় শরীরকে রাখলে শরীর স্থির থাকে অথচ কোনোরূপ কষ্টের কারন ঘটেনা তাকে যোগাসন বলে।

শরীরকে সুস্থ রাখতে যোগব্যায়াম অত্যন্ত জনপ্রিয় ও কার্যকরি উপায়। ওজন কমানোর জন্য যোগব্যায়াম অন্যান্য ব্যায়াম থেকে আলাদা। এই ব্যায়াম ঘরে, ছাদে অথবা মেঝেতে বসে খুব সহজে এবং কম সময়ে করা যায়।

ClassTune

এই ব্যায়ামের জন্য কোনো যন্ত্রপাতিরও প্রয়োজন নেই। যে কোনো বয়স থেকেই শুরু করা যায়। খোলা উন্মুক্ত স্থানে ব্যায়াম করা উচিত। ব্যায়াম করার কোন নির্দিষ্ট সময় নেই। তবে ভরা পেটে, রাতে খাবারের পর, ক্ষুধার্ত অবস্থায় ব্যায়াম করা ক্ষতিকর।

আমাদের মত গরম দেশে ব্যায়াম করবার উপযুক্ত সময় হল ভোর বেলা, সূর্য উঠবার আগে অথবা সূর্যাস্তের অল্প পরে যখন বাতাস ঠাণ্ডা হতে থাকে। শিক্ষার্থীরা বিকেলে স্কুল-কলেজ থেকে বাড়ি এসে, হাত মুখ ধুয়ে কিছু খাবারের পর খানকিটা বিশ্রাম নিয়ে ব্যায়াম করতে পারে। এর ফলে সন্ধ্যায় পড়াতেও মনসংযোগ করতে সুবিধা হয়। ব্যায়ামের সময় ঢিলেঢালা ও হাল্কা পোশাক পরা উচিত।

ব্যায়াম যতক্ষণ ব্যায়ামকারীর নিকট আনন্দদায়ক হবে ততক্ষণই ব্যায়াম করার অভ্যাস করা উচিত। আসন শুরুর আগে প্রাথমিকভাবে কয়েকবার খালি হাতে ব্যায়াম করা উচিত। এতে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তাপমাত্রা বাড়ার পর আসন শুরু করলে তা খুবই ফলপ্রদ হয়।