রাজকীয় ঘোড়া

horse-final

Sanlúcar de Barrameda, Andalusia স্পেনের একটি শহর। এই শহরের সব চাইতে বড় আকর্ষণ হচ্ছে Horse Racing ( ঘোড়া দৌড় )। এই প্রচলন শুরু হয় ১৮৩৫ সালে Alameda de osuna নামক জায়গায়। 

হলিউড কিংবা বলিউড এর মুভিতে প্রায় আমরা ঘোড়া দৌড় দেখে থাকি। এই দৌড়ের প্রচলন আমাদের দেশে না থাকলেও ইউরোপে স্পেনের মতো দেশে বেশ জনপ্রিয়। স্পেনের ধনী ব্যবসায়ীরা একেকটি ঘোড়ার উপর উচ্চমূল্যের টাকা বাজি লাগায় যদি তার ঘোড়া এই দৌড়ে জিতে যায় তাহলে তো বাজিমাত কিন্তু যদি হেরে যায় তাহলে সত্যি অনেকগুলো টাকার লোকসান! তাই, অনেক সময় কারচুপি ও হয় এই খেলায়। জীবন মরণের এই খেলায় তো আর সাধারণ ঘোড়া ব্যবহার করা যায় না। তাই বিশেষভাবে প্রশিক্ষণ প্রাপ্ত আন্দালুশিয়ান ঘোড়াকে ( Andalusian Horse )এই খেলার জন্য নিয়োগ করা হয়।  

ClassTune

ন্দালুশিয়ান ঘোড়াকে বিশুদ্ধ স্প্যানিশ ঘোড়াও বলা হয়ে থাকে। ধারণা করা হয় আজ থেকে হাজার বছর আগে আইবেরিয়ান উপদ্বীপে যেসব ঘোড়ার অস্তিত্ব সম্পর্কে জানা যায় ন্দালুশিয়ান এদের শাবক। ন্দালুশিয়ানের জন্ম ১৫ শতাব্দীর দিকে এবং ১৯ শতকে এই ঘোড়া যুদ্ধে ব্যবহার করা শুরু হয়। এর ফলে ন্দালুশিয়ান ঘোড়ার বিলুপ্তি ঘটতে থাকে আস্তে আস্তে। তাই, স্পেন থেকে ন্দালুশিয়ান রপ্তানি ১৯৬০ সাল পর্যন্ত কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। তবে ২০ শতকে এসে এই ঘোড়ার প্রায় বিলুপ্ত ঘটে কারণ অনেক ঘোড়া মারা যায় যুদ্ধে অথবা রোগে আক্রান্ত হয়ে।

ন্দালুশিয়ানের ঘোড়ার ওজন ৫১২ কিলোগ্রাম। ন্দালুশিয়ান ঘোড়ার অনেক মোটা লেজ আছে যা এই ঘোড়াকে এক রাজকীয় রূপ দান করে। সাধারণত এররঙ ধূসর হয়ে থাকে কিন্তু অন্যান্য রঙের ও হয়ে থাকে।

বর্তমানে একে যুদ্ধের কাজে ব্যবহার করা না হলেও অ্যাথলেটিক গেইমে বা ঘোড়া দৌড় খেলায় ব্যবহার করা হয়। ঘোড়া দৌড় খেলায় এই সুঠাম দেহের ঘোড়ার সাবলীল দৌড় সবাইকে অবাক করে। টানটান উত্তেজনাময় ঘোড়া দৌড় খেলায় ন্দালুশিয়ানের দৌড়ের শেষ পরিণতি দেখতে সবাই উৎসুক চোখে মাঠের দিকে তাকিয়ে থাকে। কেননা কে জানে আজ কার লাগানো টাকায় বাজিমাত করবে এই ন্দালুশিয়ান আর কার হবে সর্বনাশ !