রাস্তার খাবার

28849

একটা সময় ছিলো যখন 'ফাস্টফুড' শব্দটি শুনেলই চােখের সামনে ভেসে উঠতো কাঁচ ঘেরা শীতাতপ নিয়ন্ত্রিত দোকান। আর তার উজ্জ্বল অলােয় ঘেরা স্বচ্ছ আলমারিতে থরে থরে সাজানো বার্গার, পিৎজা, স্যাণ্ডউইচসহ নানা রকমের খাবার।

ClassTune

অবস্থা পাল্টেছে এখন ঢাকার ফুটপাত আর রাস্তাতেই পাওয়া যায় এসব লোভনীয় খাবার। রাস্তায় পাওয়া যায় বলে এসব খাবারের দাম বা মান কোনটাই কম নয়। বর্তমানে ঢাকা শহরের প্রতিটি আবাসিক এলাকার রাস্তাগুলোতে বিকেল হলেই দেখা মেলে চলমান ফুডকার্ট (cart)-এর। স্যান্ডউইচ-বার্গার থেকে শুরু করে সি-ফুড সবই পাওয়া যায় এসব চলমান ছোট ছোট খাবার গাড়িগুলোতে।

এই কার্টগুলো পরিছন্নভাবে তাদের খাবার তৈরি ও পরিবেশন করে। তাই খুব অল্প সমেয়ই জনপ্রিয়তা অর্জন করেছে এই খাবার গাড়িগুলো। ঢাকার একেকটি ফুডকার্ট একেক ধরণের খাবারের জন্য জনিপ্রয়তা অর্জন করেছে।

সামাজিক যােগােযােগ মাধ্যম ফেসবুকে ঢাকার ভোজনরিসকদের জরিপের ভিত্তিতে নির্ধারিত রেটিংয়ের ভিত্তিতে কয়েকটি ফুডকার্টের খোঁজখবর জেনে নেয়া যাক আজ।

বার্গারের জন্য রাজধানীর সীমান্ত স্কোয়ারের সামনের অংশে 'take out' নামের একটি ফুডকার্ট। এদের বার্গারের মূল্য ১২০ টাকা থেকে শুরু। বিফ ও চিকেন বার্গারে বিভিন্ন ফ্লেভারের 'এড অন' (সংযুক্তি)-এর ভিত্তিতে দাম পরিবর্তিত হয়। ফেসবুক রিভিউতে এরা পেয়েছে ৪.৭ তারা (starts out of 5 stars)।

ধানমন্ডি আবাসিক এলাকার ৩/এ নম্বর রাস্তায় অবিস্থত cart station-এ রয়েছে Burger Jerks, Chips n Gravy, cupcake craft, Daily Deli, Mad chef, Extra time নামের ছয়টি ফুডকার্ট। জাঙ্ক ফুড প্রেমিকরা এখানে একই সাথে বার্গার, সি ফুড, ফিশ অ্যান্ড চিপস, চিপস অ্যান্ড গ্রেভি, ডেসার্ট আইটেম ও স্যান্ডউইচ পাবেন। প্রতিটি কার্টের খাবারের দাম ১৫০ টাকা থেকে শুরু। ফেসবুক রিভিউতে এটি পেয়েছে ৪.৫ তারকা।

কোল্ড কফি প্রেমিকদের জন্য রয়েছে 'কোল্ড কফি শটস'। নরমাল কোল্ড কফি ৩৫ টাকা, চকলেট কোল্ড কফি ৪৫ টাকা, স্ট্রবেরি ও ম্যাঙ্গো শেক ৫০ টাকায় পাওয়া যায় এখানে। স্বাদে অসাধারণ ও তুলনামূলকভাবে স্বাস্থ্যসম্মত কোল্ড কফির কার্টটি দেখা মিলবে ধানমণ্ডি ৫/এ রাস্তায়। ফেসবুক রিভিউতে তারকার হিসাবে এদের অবস্থান ৪.৪।