রেকর্ড গড়ে চলছে ‘সোলার ইমপালস-২’

সুইজারল্যান্ডের দুই বৈমানিক সারা পৃথিবী চক্কর দেয়ার পরিকল্পনা করেন। আর এজন্য তারা বেছে নেন পৃথিবীর প্রথম সৌরশক্তি চালিত উড়োজাহাজ ‘সোলার ইমপালস-২’। সৌরশক্তি চালিত বিমানের ক্ষেত্রে এটি সবচেয়ে বেশি সময় আকাশে উড়ার এবং সবচেয়ে বেশি দূরত্ব অতিক্রম করার রেকর্ড করে ফেলেছে। সেই সাথে একজন পাইলটের সবচেয়ে দীর্ঘ সময় ধরে টানা বিমান চালানোর রেকর্ডটিও ভেঙেছে তাদের এই সফরে।

বারট্রান্ড পিকার্ড এবং আন্দ্রে বর্শবার্গ এখন সোলার ইমপালসকে জাপান থেকে উড়িয়ে হাওয়াইয়ে নিয়ে যাচ্ছে। এদের মধ্যে আন্দ্রে বর্শবার্গ এককভাবে টানা ৩ দিন বিমান চালিয়ে দীর্ঘতম সময় ধরে বিমান চালানোর রেকর্ড করেছেন।

টানা ৮০ ঘণ্টা বিমান চালিয়ে ৫ হাজার ৬৬৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে তিনি আমেরিকান অভিযাত্রী স্টিভেন ফসেটের ২০০৬ সালে টানা ৭৬ ঘণ্টা বিমান চালানোর রেকর্ডটি ভঙ্গ করেন।

বিমানকে নিয়ন্ত্রণে রাখার জন্য বর্শবার্গ একবারে ২০ মিনিটের বেশি ঘুমাতেন না। তার পাইলট সিটের সাথেই টয়লেট যুক্ত করা আছে।

বারট্রান্ড পিকার্ড বলেন, ‘আপনারা কি চিন্তা করতে পারছেন একটা সৌরশক্তি চালিত বিমান একটা জেট প্লেনের চাইতেও বেশি দূরত্ব অতিক্রম করেছে! আমাদের প্রযুক্তি যে অগ্রসর হচ্ছে এটা তারই প্রমাণ’।

এ বছরের শুরুর দিকে সারা বিশ্ব পরিক্রমণ করার উদ্দেশ্যে আবুধাবি থেকে যাত্রা শুরু করে সোলার ইমপালস-২। এই বিমানে ১৭ হাজার সৌরকোষ রয়েছে এবং রিচার্জযোগ্য লিথিয়াম ব্যাটারি আছে যার কারণে বিমানটি রাতেও উড়তে পারে। এর পাখা একটি জাম্বো জেটের চেয়েও বড় কিন্তু ওজন মাত্র ২.৩ টন।