রেড কার্পেট বা লাল গালিচা কি?

1243
red-carpet-2

রেড কার্পেট বা লাল গালিচা, নামটি শুনলেই আমাদের সামনে ভেসে উঠে অস্কার, গ্রামি অ্যাওয়ার্ড কিংবা রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর দৃশ্য। ঐতিহ্যগতভাবে, কোন রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর জন্য এবং বর্তমানে প্রথাগত কোনও অনুষ্ঠানে কোনও অতিবিশিষ্ট বা মহামান্য ব্যক্তি ও তারকাদের সংবর্ধনা দেয়ার জন্য লাল গালিচা ব্যবহার করা হয়।

লাল গালিচা পরিচিতি পাওয়ার শুরু থেকেই সম্রাট কিংবা উচ্চপদস্থ ব্যক্তিদের পায়ের ধুলোকে বহন করে চলেছে। তবে আধুনিককালে একে সবচেয়ে বেশি জনপ্রিয় করেছে হলিউডের খ্যাতনামা তারকারা।

ClassTune

ইতিহাস
এখন পর্যন্ত জানা, খ্রিস্টপূর্ব ৪৫৮ সালে লিখিত প্রাচীন সাহিত্য ইস্কাইলাস অ্যাগামেনন-এ সর্বপ্রথম লাল গালিচার উপর হাঁটার উল্লেখ পাওয়া যায়। গ্রিসের সম্রাট অ্যাগামেনন যখন ট্রয় থেকে ফিরে আসেন তখন তার প্রতিহিংসাপরায়ণ স্ত্রী ক্লাইটেমনেস্ট্রা তাকে একটি লাল পথের ওপর দিয়ে হেঁটে যাওয়ার প্রস্তাব দেন। অ্যাগামেননে লাল গালিচাকে আভিজাত্যের প্রতীক হিসেবে উল্লেখ করে, এটাতে হাঁটার একমাত্র ক্ষমতা একমাত্র সৃষ্টিকর্তারই বলে গ্রিসের সম্রাট অ্যাগামেনন মনে করেছিলেন।

আধুনিক যুগে, ১৮২১ সালে মার্কিন প্রেসিডেন্ট জেমস মনরোর সাউথ ক্যারোলাইনায় আগমনকে স্বাগত জানাতে সেখানে লালগালিচা ব্যবহার করা হয়েছিলো বলে জানা যায়। এরপর থেকেই মূলত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় উচ্চপদস্থ ব্যক্তিদের সম্মান প্রদর্শনে লালগালিচা ব্যবহার করা হয়ে থাকে।

মূলত বিংশ শতাব্দীতে যুক্তরাষ্ট্রে চলচ্চিত্রশিল্পের ব্যাপক উন্নতি ঘটে এবং হলিউডের তারকাদেরও অভিজাত ব্যক্তি হিসেবে গণ্য করা হতে থাকে। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো ১৯৬১ সালে অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে অভিনেতা-অভিনেত্রীদের সম্মানে লালগালিচার প্রচলন করা হয়।

তাৎপর্য
মধ্যযুগে লাল রঙকে আভিজাত্যের প্রতীক হিসেবে মনে করা হতো। তাই রেনেসাঁ যুগের শিল্পকর্মে সাধু, সম্রাট কিংবা অভিজাত ব্যক্তিদের পায়ের নিচে লাল গালিচার উপস্থিতি দেখতে পাওয়া যায়।

বর্তমান ব্যবহার
সময়ের সাথে সাথে বর্তমান সময়ে লাল গালিচা ব্যবহারেরও অনেক পরিবর্তন হয়েছে। স্বাগতিক দেশ কোনও দেশের কোনও রাষ্ট্রীয় অতিথিকে স্বাগত জানানোর জন্য এ লাল গালিচার ব্যবস্থা করে থাকে। এছাড়া একাডেমি বা অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান, গ্র্যামি পুরস্কার প্রদান অনুষ্ঠান, মেট গালা উৎসব, ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস পুরস্কার প্রদান অনুষ্ঠান, ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন প্রচারণা অনুষ্ঠানে তারকাদের অনুপ্রাণিত করতে এবং অনুষ্ঠানকে আরও আকর্ষনীয় করার জন্য লাল গালিচার ব্যবস্থা করা হয়।

ভিন্নতা
লাল রঙের গালিচা ছাড়াও বর্তমানে বিভিন্ন রঙের গালিচা ব্যবহার করা হয়। যেমন, বিভিন্ন পৃষ্ঠপোষকের লোগোর রঙের উপর নির্ভর করে, পরিবেশগত সচেতনতা সৃষ্টির জন্য ‘সবুজ গালিচা’, কোন কমিউনিটির প্রধান চিত্রের রঙের সাথে মিল রেখে ‘কমলা রঙের গালিচা’, ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে।

উইকিপিডিয়া অবলম্বনে