রোমাঞ্চকর খেলার ভুবনেঃ Skiing

Skiing

মানুষের শখ সীমাহীন। রঙ বেরঙের শখ, স্বপ্ন থাকে মানুষের। দেশ বিদেশ ঘুরে বেড়ানো বা রোমাঞ্চকর কিছু করা এগুলো মানুষের পছন্দের তালিকায় উপরের দিকে থাকে। এমনই একটি রোমাঞ্চকর খেলা হচ্ছে Skiing

শীতপ্রধান দেশগুলোতে খুব জনপ্রিয় একটি খেলা হচ্ছে স্কিয়িং বা Skiing। মূলত পাহাড়ি এলাকা এবং বরফে ঢাকা পথে দুই পায়ে দুটি বিশেষ বোর্ড লাগিয়ে ও হাতে একটি লাঠি নিয়ে বরফের আস্তরনের মাঝ দিয়ে এগিয়ে যাওয়ার বিশেষ খেলা স্কি বিশ্বের বিভিন্ন দেশে বেশ পরিচিত।

ClassTune

ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেনসহ আরও বেশ কয়েকটি স্ক্যান্ডিনেভিয়ান দেশে কয়েক হাজার বছর ধরে চলে আসছে এই পুরাতন খেলাটি। মজার ব্যাপার হচ্ছে, স্কিয়িং এর প্রথম প্রচলন হয় বরফের উপর সহজে যোগাযোগের মাধ্যম হিসেবে। কিন্তু কালের বিবর্তনে এটি পৃথিবীর জনপ্রিয় খেলাগুলোর একটি।

পায়ের নিচে লম্বা আকৃতির বিশেষ এক জোড়া জুতার মত বোর্ড থাকে, যেটা Ski নামে পরিচিত এবং সে অনুসারে এই খেলার নাম করা হয়েছে Skiing। প্রথম দিকে স্কিগুলো প্রায় দশ ফুট লম্বা ছিলো, যা শুধু মাত্র চলাচলে ব্যবহার হত। কিন্তু বর্তমানের স্কিগুলো যথেষ্ট ছোট থাকে, যা খুব সহজে ঘুরতে অথবা লাফ দিতে সাহায্য করে। বরফে আচ্ছাদিত পিচ্ছিল ট্র্যাকের উপর স্কি পরে ঘুরে বেড়ানো কঠিন একটি কাজ।

নিজের উপর নিয়ন্ত্রন রাখাই হচ্ছে এই খেলার মূল কৌশল। সুরক্ষা হেলমেট, স্কি, বিশেষ ভাবে তৈরি পোষাক যা অক্সিজেনের চাপ কমিয়ে দেয়-এগুলো হচ্ছে স্কিয়িং এর অবিচ্ছেদ্য অংশ।

স্কিয়িং মূলত তিন ধরনের হয়ে থাকে।

১. Alpine Skiing (১৯৩৬ সাল থেকে শীতকালীন অলিম্পিকে এই খেলার প্রচলন রয়েছে)

২. Nordic Skiing

৩. Telemark Skiing