শীতপ্রধান দেশে পানির পাইপ ফেটে যায় কেন?

4541
frozen-pipe

আমরা জানি, তরল থেকে কোন পদার্থ কঠিন অবস্থায় রূপান্তরিত হলে পদার্থের আয়তন কমে যায়। কিন্তু কিছু কিছু পদার্থ এই নিয়ম মেনে চলে না। বরফ, ঢালাই লোহা, পিতল ইত্যাদি তরল হলে আয়তন কমে যায়। আবার, তরল থেকে কঠিন অবস্থায় রূপান্তরিত হলে আয়তন বেড়ে যায়।

নিয়মের ব্যতিক্রম হওয়ার কারণে বিভিন্ন অসুবিধা দেখা যায় বিশেষ করে শীতপ্রধান দেশে। শীতপ্রধান দেশে পানি ঠাণ্ডায় বরফ হয়ে গেলে আয়তন বৃদ্ধি পায়। শীতের দেশে পানির পাইপ ফেটে যায় মূলত বরফের আয়তন বৃদ্ধির কারণে। এছাড়া, শীতের দেশে পাহাড়ের পাথরে একই কারণে ফাটল সৃষ্টি হয়।

পানির পাইপের ভিতরের পানি ঠাণ্ডায় বরফ হয়ে গেলে আয়তন বেড়ে যায়। ফলে পাইপের উপর যে চাপ পড়ে তাতে পাইপ ফেটে যায়। সাধারণত দেখা যায়, ঠাণ্ডা পানির পাইপের চেয়ে গরম পানির পাইপ বেশী ফাটে। এর কারণ হচ্ছে গরম পানিতে দ্রবীভূত বাতাসের পরিমাণ কম থাকে ঠাণ্ডা পানির চেয়ে । ঠাণ্ডা পানির পাইপে পানি জমে গেলে দ্রবীভূত বাতাস বেরিয়ে যায় ও জমাট বাঁধা পানির অতিরিক্ত আয়তনের জন্যে জায়গা করে দেয়। কিন্তু গরম পানিতে বাতাসের পরিমাণ কম থাকায় জমাট বাঁধা পানির অতিরিক্ত আয়তনের জন্য আর জায়গা থাকে না। ফলে পাইপের গায়ে প্রচণ্ড চাপ পড়ে। প্রচণ্ড চাপের কারণে পানির পাইপ ফেটে যায়।