শুরু হলো ডিজিটাল শিশু শিক্ষা মেলা ২০১৬

1924
Fair-kids
নমুনা ছবি

গত ২৩ নভেম্বর রাজধানীর মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজ -এ শুভ উদ্বোধন হলো ডিজিটাল শিশু শিক্ষা মেলা ২০১৬। প্রায় অর্ধশতাধিক স্কুলের প্রধান শিক্ষকদের ডিজিটাল কনটেন্ট ব্যবহারের প্রশিক্ষণের মধ্য দিয়ে উদ্বোধন হয় এই মেলার।

বাংলাদেশ ডিজিটাল স্কুল সোসাইটির আয়োজনে এই মেলা চলবে ২৩ নভেম্বর থেকে ৩০ নভেম্বর ২০১৬ পর্যন্ত। সপ্তাহব্যাপী এই আয়োজনের প্রথম দিনে অনুষ্ঠিত হয়েছে টিচার্স ট্রেনিং ওর্য়াকসপ। ডিজিটাল কনটেন্ট ক্লাসরুম ব্যবহারের উপর ১২ ঘন্টার এই ট্রেনিং সেশনে উপস্থিত ছিলেন দেশের স্বনামধন্য তথ্যপ্রযুক্তিবিদ মোস্তফা জব্বার এবং বেসিসের সিনিয়র সহ সভাপতি রাসেল টি আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন A2I (প্রধান মন্ত্রীর কর্যালয়) এর প্রশিক্ষক প্রফেসর মাহবুবুর রহমান। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক ইন্দু ভূষন দেব। বিশিষ্ট শিক্ষানুরাগী মোহাম্মদ আজিজ ফারুক। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন মিরপুর ইংলিশ ভার্সন স্কুল এন্ড কলেজ এর সম্মানিত প্রিন্সিপাল ইয়াহিয়া খান রিজন।

“সময় এসেছে নিজেকে পরিবর্তন করার। শিক্ষকরা ডিজিটাল কনটেন্ট ব্যবহার করতে না পারলে এক সময় শিক্ষকরাই এই পেশায় অযোগ্য বলে গণ্য হবেন।” ডিজিটাল শিশু শিক্ষা ২০১৬ উদ্বোধনী অনুষ্ঠানে টির্চাস ট্রেনিং ওয়ার্কসপে প্রধান অতিথির ভাষণে এমনটিই বলেন তথ্যপ্রযুক্তিবিদ ও বিজয় বাংলা সফটওয়্যারের জনক মোস্তাফা জব্বার ।

দ্বিতীয় সেশনে ডিজিটার শিশু শিক্ষা মেলা ২০১৬ উদ্বোধন করা হয়। মেলায়  শিশুদের জন্য ডিজিটাল কনটেন্ট ব্যবহার সামগ্রী, রাইডস, থ্রি ডি মুভি, কুইজ, শিশুদের প্রতিভা বিকাশে উৎসব মঞ্চ, ডিজিটাল শিশু শিক্ষার প্রদর্শনীসহ বর্ণিল সব আয়োজন করা হয়ছে। প্রতিদিন বিকাল ৩ টা থেকে ৫.৩০ মিনিট পযন্ত এই মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে ।