সবচাইতে পাতলা ল্যাপটপ আনলো এইচপি

hp-spectre-13-3_aerial-view
ছবি : সংগৃহীত

জনপ্রিয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এইচপি (হিউলেট-প্যাকার্ড) তৈরি করেছে বর্তমান সময়ের সবচাইতে পাতলা ল্যাপটপ। ‘স্পেক্টর’ নামের এই ল্যাপটপটি এক ইঞ্চির দশভাগের চারভাগ মোটা এবং ওজনে আড়াই পাউন্ড। এটি অ্যাপলের ১৩ ইঞ্চি ম্যাকবুক এয়ারের চাইতেও পাতলা এবং হালকা।

 

ClassTune

এইচপির এই নতুন পোর্টেবল কম্পিউটারে কপারের উজ্জ্বল প্রলেপ রয়েছে। এর ফলে যারা স্বর্ণ পছন্দ করে বা ইলেক্ট্রনিক ডিভাইসে জুয়েলারির ছোঁয়া চায় তাদের কাছে এটা আরও আকর্ষণীয় হবে।

তবে এই ল্যাপটপ শুধু দেখতেই আকর্ষণীয় তা নয়। বেশ শক্তিশালী এই ল্যাপটপ। স্পেক্টরে রয়েছে ইনটেল কোর আই৭ প্রসেসর, ৮ জিবি র‍্যাম এবং ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ। যারা গান শুনতে পছন্দ করেন তাদের জন্যও বিশেষ ব্যবস্থা রয়েছে এই ডিভাইসে।

এইচপি তাদের বিজ্ঞাপনে বলছে, খুব যত্নের সাথে তৈরি করা হয় এই স্পেক্টর ল্যাপটপ।

নামীদামী ল্যাপটপগুলোর সাথে পাল্লা দেবার জন্যই স্পেক্টর বাজারে এনেছে এইচপি। এর বাজার মূল্য ১১৭০ মার্কিন ডলার।

বেশ কিছুদিন ধরেই এই মার্কিন প্রতিষ্ঠানটির ব্যবসা ভালো যাচ্ছে না। গত বছরের শেষ ৩ মাসে এইচপির ল্যাপটপ এবং ডেস্কটপ বিক্রি কমেছে যথাক্রমে ১১ এবং ১৪ শতাংশ। স্মার্টফোন এবং ট্যাবের ব্যবহার বেড়ে যাওয়ায় এবং নতুন কম্পিউটার কেনার প্রতি অনীহার কারণেই এমনটা ঘটছে বলে জানা গেছে তাদের প্রতিবেদনে।  তাই ব্যবসাকে আবার চাঙ্গা করে তুলতেই এই নতুন পণ্য বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি।