সবচেয়ে বেশি সমুদ্রপথ পাড়ি দিলো যে প্রাণী

ওয়েস্টার্ন নর্থ প্যাসিফিকে ধূসর জাতের একটি একাকি নারী তিমি সবচেয়ে বেশি দূরত্বে মাইগ্রেশন রেকর্ড করেছে। তিমিটির ডাকনাম দেয়া হয়েছে 'ভারভারা'। ২০১১ সালে রাশিয়ার শাখালিন দ্বীপ থেকে ট্যাগ লাগিয়ে ছেড়ে দেয়া হয় ৯ বছর বয়সী এই তিমিটিকে।

প্রশান্ত মহাসাগরের উত্তরপশ্চিম দিক থেকে সে গিয়েছে উত্তরপূর্ব দিকে। কানাডা আর আমেরিকার উপকূল ঘেঁষে তিমিটি মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়ার উপকূলে গিয়ে পৌঁছেছিল। এ সময় ভারভারা সাঁতার কেটেছে ১০ হাজার ৮৮০ কিলোমিটার জলপথ আর এতে তার সময় লেগেছে ৬৯ দিন। গবেষকেরা জানান, কোন স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে এটিই সর্বোচ্চ দূরত্বের মাইগ্রেশন।

এরপর ভারভারা আবার তার নিজ স্থানে ফিরে আসে। আসা-যাওয়ায় সে মোট ২২ হাজার ৫১১ কিলোমিটার পথ অতিক্রম করে যাতে সময় লেগেছে ১৭২ দিন। রাউন্ড-ট্রিপ মাইগ্রেশনের ক্ষেত্রেও এটি একটি রেকর্ড।

এর আগে ২০১০ সালের এক গবেষণা থেকে জানা যায়, পৃথিবীর সবচাইতে বেশি দূরত্বের মাইগ্রেশন করেছিল একটি হাম্পব্যাক তিমি। ব্রাজিল থেকে মাদাগাস্কার পর্যন্ত তিমিটি মোট ৯ হাজার ৮০০ কিলোমিটার পথ অতিক্রম করেছিল।

এ ঘটনার পর ধূসর তিমিদের নিয়ে বিজ্ঞানীদের নতুন করে ভাবতে হচ্ছে। প্রশান্ত মহাসাগরের পূর্ব এবং পশ্চিম উভয় দিকেই বাস করে এই তিমি যাদের দুটি আলাদা ভাগে ভাগ করে হয়েছে। তবে ভারভারার আচরণ দেখে অনেকে ধারণা করছেন, ভারভারা এই দুটি প্রজাতির সংকর হতে পারে।

উল্লেখ্য পশ্চিম উপকূলে থাকা ধূসর তিমিরা ঝুঁকির মধ্যে রয়েছে। The International Union for Conservation of Nature (IUCN) এর মাধ্যমে জানা গেছে। এই প্রজাতির তিমি আর অবশিষ্ট আছে মাত্র ১৩০টি।