সিঙ্গাপুরে চালু হয়েছে স্বয়ংক্রিয় ট্যাক্সি

nutonomy-self-driving-taxi-in-singapore

বিলাসবহুল নগরী হিসেবে খ্যাতি আছে সিঙ্গাপুরের। এশিয়ার এই নগররাষ্ট্রে এবার পরীক্ষামূলকভাবে নামছে স্বয়ংক্রিয় ট্যাক্সি বাঁ সেলফ-ড্রাইভিং ট্যাক্সি। প্রথমবারের মত চালু হওয়া এই পদক্ষেপ অটোমোবাইল শিল্পে বিপ্লব আনতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার থেকে যাত্রী পরিবহন শুরু করেছে এই ট্যাক্সি। যুক্তরাষ্ট্রের পরিবহন সফটওয়্যার প্রতিষ্ঠান ‘নুতনমি’ এই ট্যাক্সিগুলো পরিচালনা করছে। তারা দাবি করছে বর্তমানে ট্যাক্সি সেবায় অপ্রতিদ্বন্দ্বী উবার সফটওয়্যার থেকেও ভালো সেবা দিবে এটি।

৬টি গাড়ি দিয়ে সিঙ্গাপুরে এই যাত্রী পরিবহন সেবা শুরু করা হয়েছে। এ বছরের শেষের দিকে সেটি এক ডজনে পৌঁছাবে। ২০১৮ সাল নাগাদ সিঙ্গাপুরে পুরোপুরি স্বয়ংক্রিয় ট্যাক্সি সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে তারা।

সিঙ্গাপুরের একটি নির্দিষ্ট আবাসিক এলাকার আড়াই বর্গকিলোমিটার স্থানজুড়ে আপাতত সেবা দিবে এই ট্যাক্সি। শুধুমাত্র নির্দিষ্ট গন্তব্যস্থলগুলোতেই যাত্রী নামানো হবে ও উঠানো হবে। তবে সবাই এই ট্যাক্সিতে চড়তে পারবেন না। শুধুমাত্র যারা তাদের স্মার্টফোনে আমন্ত্রণ পাবেন তারাই এতে উঠতে পারবেন।

নুতনমি বিশেষভাবে নির্মিত রেনল্ট জো ও মিতসুবিসি ই-এমআইইভি বৈদ্যুতিক গাড়ি পরীক্ষার জন্য রাস্তায় ছেড়েছে। তবে গাড়িগুলো স্বয়ংক্রিয় হলেও এর চালকের আসনে একজন সার্বক্ষণিকভাবে থাকবে যে কোন বিশেষ পরিস্থিতি সামাল দেয়ার জন্য এবং একজন গবেষক থাকবে যিনি গাড়ির কম্পিউটারের দিকে নজর রাখবে।