সেট পিসঃ ফুটবল খেলার চোখ ধাঁধানো মুহূর্ত

Set piece football

ফুটবল খেলার ধারাভাষ্যে মাঝে মাঝেই বলতে শোনা যায়, “Set piece taken by Andrea Pirlo/Cristiano Ronaldo….আরো অনেক নাম”। প্রশ্ন হচ্ছে এই “সেট পিস” কি?

ফুটবলে ফ্রি কিক (ডিরেক্ট বা ইন-ডিরেক্ট), কর্নার কিক সেট পিসের মধ্যে পড়ে। ফ্রি কিকে ১১জনের যে কেউই বলটিকে প্রতিপক্ষের পোস্টের দিকে মারার সুযোগ পেয়ে থাকে। কোনো কোনো বিশেষজ্ঞের সংজ্ঞা অনুসারে ফুটবলের থ্রো-ইন, গোল কিক সেট পিসের ভেতর রাখা হয়। কেউ কেউ আবার পেনাল্টি কিককে স্পেশাল সেট পিস হিসেবে বিবেচনা করে থাকে।

সেট পিসের ফ্রি কিক থেকে ডিরেক্ট বা ইন-ডিরেক্ট দুইভাবেই গোল হয়ে থাকে। একটি গবেষণায় এসেছে, ফুটবলের মোট গোলের প্রায় শতকরা ৩০ থেকে ৪০ ভাগ গোল সেট পিস থেকে এসেছে। ফ্রি কিক থেকে অহরহ অনেক গোলই আমরা দেখতে পাই। ফুটবল ম্যাচে সবচেয়ে সুন্দর দৃশ্যের মধ্যে একটি হল, ডি বক্সের সামনে থেকে ফ্রি কিকে প্রতিপক্ষের গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে চলে যাওয়া। অনেক সময় দলের সবচেয়ে বিপর্যয়ের মুহূর্তে ফ্রি কিক থেকে আসা একটি গোল খেলার মোড় ঘুড়িয়ে দেয়। কিন্তু কর্ণার থেকে সরাসরি গোলের সংখ্যা খুবই কম। তাই, প্রতিটি ম্যাচের আগে ট্রেনিং সেশনের সময় প্রতিটি দল সেট পিস নিয়ে আলাদাভাবে কাজ করে থাকে। যেমনঃ খেলার সময় কিভাবে একটি সেট পিস গোলে পরিণত করা যায় বা কিভাবে সেট পিস প্রতিহত করতে হয়।

দুরন্ত গতিতে ফ্রি কিক থেকে গোল করে অনন্য উচ্চতায় চলে গেছেন রবার্তো কার্লোস, রোনালদিনহো বা ডেভিড বেকহ্যামের মত মহারথীরা। বর্তমানে সেট পিসে সফল (সেট পিস থেকে গোল করেছে) এমন খেলোয়াড়ের মধ্যে অন্যতম নামগুলো হচ্ছেঃ